বন্ধুরাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি কেন, প্রশ্ন মঈন খানের

মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭ | ৪:১৬ পূর্বাহ্ণ | 120 বার

বন্ধুরাষ্ট্রের সঙ্গে সামরিক চুক্তি কেন, প্রশ্ন মঈন খানের
খুলনায় গোলটেবিল বৈঠকে আজ শনিবার বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। ছবি : এনটিভি

ভারতের সঙ্গে সামরিক চুক্তি নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। ভারত যদি বন্ধু রাষ্ট্র হয় তাহলে তাদের সঙ্গে সামরিক চুক্তি একটা পরস্পরবিরোধী বিষয় বলেও মন্তব্য করেন তিনি।

আজ শনিবার দুপুরে খুলনার একটি হোটেলে বাংলাদেশ নাগরিকত্ব আইন-২০১৬ খসড়া নাগরিক ভাবনা শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন আবদুল মঈন খান।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান বলেন, ‘পার্শ্ববর্তী দেশের সঙ্গে সামরিক চুক্তি নিয়ে আমরা বিভিন্ন পত্রপত্রিকায় দেখতে পাচ্ছি। বাংলাদেশের তিন দিকে যদি বন্ধুরাষ্ট্র থাকে, তাহলে সেই বন্ধুরাষ্ট্র কেনো এত উদ্বিগ্ন যে সামরিক চুক্তি করতে হবে। এটা তো কন্ট্রাডিক্টরি (পরস্পরবিরোধী) বিষয়।’

মঈন খান বলেন, ‘বন্ধুরাষ্ট্র থাকলে সেখানে তো সংঘাতের কোনো প্রশ্ন আসতে পারে না। তাহলে আমাদের ওপর কেন এই চুক্তি জোর করে চাপিয়ে দিতে হবে, এই প্রশ্নের উত্তর আজকে সরকারকে দেশের ১৬ কোটি মানুষের কাছে দিতে হবে।’

খুলনা মহানগর বিএনপির আয়োজনে দলের সভাপতি সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে ওই গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বোরহান উদ্দিন।

সেখানে বক্তব্য দেন জ্যেষ্ঠ সাংবাদিক মাহফুজউল্লাহ, বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক অনিন্ত ইসলাম অমিত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আক্তার হোসাইন, অধ্যাপক ওবায়দুল ইসলাম, খুলনা সিটি করপোরেশনের মেয়র মনিরুজ্জামান মনি প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্যারিস্টার কায়সার কামাল।

এক মাসের শিশুকে রাস্তায় ফেলে গেলেন মা, কোলে তুলে নিলেন ডিসি

Design & Developed by: Ifad Technology