ঢাকা, সোমবার, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

হার কাম্য নয় তবে সবকিছুতেই উন্নতি হয়েছে: সাকিব

ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজে জাতীয় দলের পারফরম্যান্সে খুশি নন সাকিব আল হাসান। দল হেরেছে ২-০ ব্যবধানে। তবে এক সিরিজ হারেই সবকিছুর শেষ দেখছেন না তিনি। জয়-পরাজয়কে স্বাভাবিকভাবে মূল্যায়ন করছেন। তার বিশ্বাস, দল উন্নতি করেছে সবকিছুতেই। ভবিষ্যতে ভালো দিন আসবে।

‘ফ্রেন্ডশিপ’ নামের একটি বেসরকারী সংস্থার শুভেচ্ছাদূত হিসেবে সাকিব আল হাসান যুক্ত হয়েছেন। সংস্থাটি গত ১৯ বছর চর ও দুর্যোগপ্রবণ দুর্গম এলাকার প্রান্তিক জনগোষ্ঠিদের নিয়ে কাজ করেছে। সোমবার সংস্থাটি ‘ফ্রেন্ডস অ্যান্ড হিরোস’ নামের একটি ক্যাম্পেইন চালু করেছে। অনলাইনে সেই ক্যাম্পেইনে যুক্ত হন সাকিব।

সেখানে ক্রিকেট নিয়ে আলোচনা করার কথা ছিল না বিশ্বের অন্যতমসেরা অলরাউন্ডারের। কিন্তু গণমাধ্যমের আগ্রহে সাকিবকে কথা বলতেই হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ হারের প্রতিক্রিয়া জানাতে গিয়ে সাকিব বলেন, ‘আজ ভেবেছি ক্রিকেট নিয়ে কথা বলবো না। তবু বলতে হচ্ছে….।’

‘পরাজয় কাম্য নয়। তবে শুধু ক্রিকেটে নয় সকল খেলাধুলাতে জয়-পরাজয় থাকবে। এটা নিয়ে ভাবার কিছু নেই। আর আমাদের উন্নতি যে হয়নি সেটিও না। সবকিছুতেই উন্নতি হয়েছে।’ – যোগ করেন সাকিব।

নির্বাসন কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সীমিত পরিসরের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিলেন সাকিব। তিন ওয়ানডে ঠিকঠাক মতো খেললেও চট্টগ্রামে প্রথম টেস্ট চলাকালীন ইনজুরিতে পড়েন তিনি। দ্বিতীয় দিন ইনজুরিতে পড়ায় তাকে পরের তিনদিন পায়নি বাংলাদেশ। দলের হার ড্রেসিংরুমে বসে দেখেছেন। ঢাকা টেস্টেও ইনজুরির কারণে ছিটকে যান।

আগামী ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ ক্রিকেট দল নিউ জিল্যান্ড যাবে। সেখানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে নিউ জিল্যান্ড সফর থেকে ছুটি নিয়েছেন সাকিব। সবকিছু ঠিকঠাক থাকলে এপ্রিলে টেস্ট খেলতে শ্রীলঙ্কা যাওয়ার কথা রয়েছে। সেখানে হয়তো সাকিবকে পাওয়া যাবে।