ঢাকা, সোমবার, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

আল-জাজিরার ডিরেক্টর জেনারেলসহ ৪ জনের বিরুদ্ধে মামলার আবেদন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদকে নিয়ে ‘মিথ্যা ও বানোয়াট’ তথ্য প্রচারের অভিযোগ এনে কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার ডিরেক্টর জেনারেল (এডিটিং কাউন্সিল) মোস্তফা স্যোউয়াগসহ চারজনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালতে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট মশিউর মালেক মামলার আবেদন করেন। সকাল ১১টার দিকে এ বিষয়ে শুনানি হবে বলে জানান মশিউর মালেক।

মামলার অপর আসামিরা হলেন, শায়ের জুলকারনাইন ওরফে সামি, ইন্ডিপেডেন্ট ওয়ার্ল্ড রিপোর্টের সম্পাদক তাসনিম খলিল ও ডেভিড বার্গম্যান।

মশিউর মালেক বলেন, ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের বিরুদ্ধে সম্মানহানিকর বক্তব্য দিয়ে ষড়যন্ত্র করেছে আল জাজিরা। অবৈধভাবে মিথ্যা, বানোয়াট তথ্য দিয়ে বিভ্রান্ত করেছে, যা রাষ্ট্রদ্রোহের শামিল।

মামলায় অভিযোগ করা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের সুনামহানি করে আন্তর্জাতিক পরিমণ্ডলে অপপ্রচার চালিয়েছে। তারা যৌথভাবে অজ্ঞাতনামা সহযোগীদের নিয়ে ভুয়া, মিথ্যা তথ্য সম্বলিত করে প্রতিবেদন বানিয়ে গত ১ ফেব্রুয়ারি রাতে প্রচার করেছে। প্রতিবেদনটি ইউটিউবেও ব্যাপকভাবে প্রচার করে। পরের দিন বিভিন্ন মুদ্রিত ও অনলাইন পত্রিকায় প্রচারিত হয়।

মামলায় আরও অভিযোগ করা হয়, তারা দেশের ভেতরে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে বৈধভাবে প্রতিষ্ঠিত সরকারকে উৎখাত করার ষড়যন্ত্র করেছে; যা চলমান রয়েছে।

মামলাটি আমলে নিয়ে নেপথ্যে মদদদাতা, অর্থ যোগানদাতা ও পরিকল্পনাকারীদের পরিচয় উদঘাটন করে তাদের গ্রেপ্তার করার আবেদন করেন মশিউর মালেক।