ঢাকা, শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

পাঠকের মন্তব্যের কারণে সংবাদমাধ্যমকে লাখ ডলার জরিমানা

বিচারবিভাগ নিয়ে পাঠকদের মন্তব্যের কারণে মালয়েশিয়ার একটি সংবাদমাধ্যমকে দোষী সাব্যস্ত করেছে দেশটির সর্বোচ্চ আদালত। মালয়েশিয়াকিনি নামের ওই নিউজ পোর্টালটিকে জরিমানা করা হয়েছে এক লাখ ২৩ হাজার ৭৬২ মার্কিন ডলার।

আদালতের এই রায় বাকস্বাধীনতার ওপর আঘাত বলে নিন্দা জানিয়েছে অধিকার সংগঠনগুলো।

গত বছর মালয়েশিয়াকিনিতে পাঠকদের পাঁচটি মন্তব্য বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা কমাবে বলে আদালতে অভিযোগ করেছিলেন মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেল।

শুক্রবার ওই মামলার রায়ে বিচারক রোহানা ইউসুফ বলেছেন, ‘অভিযুক্ত মন্তব্যগুলো অনেকদূর গিয়েছিল এবং বিস্তৃত ছিল … বিষয়বস্তুটি বিস্ময়কর ও নিন্দনীয় প্রকৃতির ছিল এবং এতে দুর্নীতির অভিযোগ ছিল, যা অপ্রমাণিত ও অসত্য ছিল।’

মালয়েশিয়াকিনি জানিয়েছিল, পাঠকদের মন্তব্যের জন্য তারা দায়বদ্ধ নয়। ওই মন্তব্যগুলোর জন্য পুলিশ যোগাযোগ করলে কর্তৃপক্ষ এগুলো দ্রুত সরিয়ে নিয়েছিল।

মালয়েশিয়াকিনির সম্পাদক স্টিফেন জ্যান রায়ে অসন্তোষ প্রকাশ করে জানিয়েছেন, এটি সংবাদ ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর বাইরের বা তৃতীয় পক্ষের পোস্ট করা মন্তব্য নিয়ন্ত্রণের অতিরিক্ত দায় চাপানো হয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘এটি দেশের জনসাধারণের ইস্যুতে আলোচনার উপর নেতিবাচক প্রভাব ফেলবে এবং দেশে দুর্নীতির বিরুদ্ধে আমাদের লড়াইয়ের ওপর আঘাত।’