মানসিক চাপ দূর করতে লটকন খুব কার্যকরী

বৃহস্পতিবার, ০৮ আগস্ট ২০১৯ | ১:২৪ অপরাহ্ণ | 33 বার

মানসিক চাপ দূর করতে লটকন খুব কার্যকরী

লটকন এক প্রকার টক মিষ্টি ফল। সরাসরি গাছের কাণ্ড থেকে বের ফলটি। নানান ফলের ভিড়ে লটকনের গুণের কথা আজও অনেকের অজানা। লটকন একটি পুষ্টিকর ফল। এতে ভিটামিন ও খাদ্যশক্তিসহ নানা রকম খনিজ উপাদান রয়েছে। অনেকে শরীরে ভিটামিন ‘সি’ এর ঘাটতি পূরণে লটকন খান।

এই ফল শুধু সুস্বাদের জন্যই নয়, উপকারী আরও নানা কারণে। চলুন জেনে নিই কী উপকারে ভরপুর এই ছোট ফলটি:

১. লটকনে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ আছে। সিজনের সময় প্রতিদিন দুই-তিনটি লটকন খাওয়া মানেই আমাদের দৈনন্দিন ভিটামিন ‘সি’ এর চাহিদা পূরণ হওয়া। এ ছাড়া এ ফলে প্রচুর পরিমাণে রয়েছে চর্বি, আমিষ, লৌহ ও খনিজ পদার্থ।

২. লটকন গাছের শুকনো গুঁড়ো পাতা ডায়রিয়া বেশ দ্রুত উপশম হয়। এর গাছের পাতা ও মূল খেলে পেটের পীড়া ও পুরান জ্বর নিরাময় হয়। এমনকি গনোরিয়া রোগের ওষুধ হিসেবেও ব্যবহৃত হয় এ ফলের বীজ।

৩. প্রতি ১০০ গ্রাম লটকনের কোয়ায় খাদ্যশক্তি থাকে প্রায় ৯২ কিলোক্যালরি। অবাক বিষয় হলো এতে ক্যালরি আছে আমাদের জাতীয় ফল কাঁঠালের প্রায় দ্বিগুণ।

৪. লটকনে আছে প্রচুর পরিমাণে নানা ধরনের ভিটামিন ‘বি’। এতে ভিটামিন বি-১ এবং ভিটামিন বি-২ আছে যথাক্রমে ১০ দশমিক ০৪ মিলিগ্রাম এবং ০.২০ মিলিগ্রাম। ফলে পাকা লটকন খাদ্যমানের দিক দিয়ে খুবই সমৃদ্ধ।

৫. লটকনে রয়েছে অ্যামাইনো অ্যাসিড ও এনজাইম যা দেহ গঠন ও কোষকলার সুস্থতায় কাজে লাগে। এইসব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৬. লটকন খেলে বমি বমি ভাব দূর হয় সহজেই। তৃষ্ণাও নিবারণ করে। মানসিক চাপ কমায় এ ফল। এর গাছের ছাল ও পাতা খেলে চর্মরোগ দূর হয়।

উল্লেখ্য, সময়ের অবহেলিত লটকন ফল (স্থানীয় নাম ভুবি) এখন চাহিদা সম্পন্ন ও অথর্করী ফল হিসেবে গুরুত্ব পাচ্ছে।

 

Design & Developed by: Ifad Technology