৯ বীমা কোম্পানি নয়, বিএসইসি’তে আবেদন করেছে ৪ কোম্পানি

শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ | ৯:৪৬ পূর্বাহ্ণ | 6 বার

৯ বীমা কোম্পানি নয়, বিএসইসি’তে আবেদন করেছে ৪ কোম্পানি

পুঁজিবাজারে অতালিকাভুক্ত ২৭ বীমা কোম্পানির মধ্যে ৯টি বিএসইসি’তে আবেদন করেছে বলে জানিছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী। খুলনা বীমা মেলা উপলক্ষ্যে আজ বুধবার কর্তৃপক্ষের কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইডিআরএ চেয়ারম্যান আরো বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্তির সর্বশেষ অবস্থা জানতে আগামী ২৯ জানুয়ারি বীমা কোম্পানিগুলোর সঙ্গে বৈঠক করা হবে। ওই বৈঠকে কোম্পানিগুলোর কাছ থেকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আর কত সময় লাগবে তা জেনে নেয়া হবে।

তবে আইডিআরএ চেয়ারম্যানের দেয়া এ তথ্য সঠিক নয় বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । প্রতিষ্ঠানটি বলছে, অতালিকাভুক্ত ২৭ বীমা কোম্পানির মধ্যে এখন পর্যন্ত ৪টি কোম্পানি আবেদন করেছে। কোম্পানিগুলো হলো- এক্সপ্রেস ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, ক্রিস্টল ইন্স্যুরেন্স এবং সোনালী লাইফ ইন্স্যুরেন্স।

এ বিষয়ে কর্তৃপক্ষের সদস্য ড. এম মোশাররফ হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে ইন্স্যুরেন্সনিউজবিডি’কে তিনি জানান, সঠিক তথ্য হচ্ছে পুঁজিবাজারে অতালিকাভুক্ত ২৭টি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির মধ্যে ৯টি কোম্পানির আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। এরমধ্যে ৪টি বীমা কোম্পানি এরইমধ্যে বিএসইসিতে আবেদন জানিয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কর্তৃপক্ষের সদস্য গকুল চাঁদ দাস, সদস্য বোরহান উদ্দিন আহমেদ, সদস্য ড. এম মোশাররফ হোসেন; কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. শেখ মহ. রেজাউল ইসলাম, নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) খলিল আহমদ, পপুলার লাইফের সিইও এবং বিআইএফ’র প্রেসিডেন্ট বিএম ইউসুফ আলী প্রমুখ।

উল্লেখ্য, পুঁজিবাজারের বাইরে ১৮টি লাইফ ও ৯টি নন-লাইফ বীমা কোম্পানিকে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে তালিকাভুক্ত হওয়ার নির্দেশ দেয় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । অন্যথায় বীমা আইনের সংশ্লিষ্ট বিধান মোতাবেক কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানায় নিয়ন্ত্রক সংস্থাটি। গত ১৬ সেপ্টেম্বর পৃথক দু’টি চিঠিতে এ নির্দেশ দেয়া হয়।

চিঠিতে বলা হয়, যেসব লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির পরিশোধিত মূলধনের অবশিষ্ট ৪০ শতাংশ প্রাথমিক গণপ্রস্তাব আহবানের মাধ্যমে শেয়ার বিক্রি করে দেশের পুঁজিবাজারে এখন পর্যন্ত তালিকাভুক্ত হয়ে শর্ত পূরণে সক্ষম হয়নি তারদেরকে আগামী ডিসেম্বর তথা ৩ মাসের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্তকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এর আগে ১৫ সেপ্টেম্বর ৭৮টি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির চেয়ারম্যান ও মূখ্য নির্বাহীর সাথে মতবিনিময় সভায় ডিসেম্বরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার নির্দেশ দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, এই সময়ের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত না হলে লাইসেন্স স্থগিত করা হবে। এরপরও বেঁধে দেয়া সময়ের মধ্যে তালিকাভুক্ত হতে না পারলে লাইসেন্স বাতিল করা হবে। অক্টোবরের ১ তারিখ থেকে মাস শুরু হওয়ার কথা জানান মন্ত্রী।

মিয়ানমারে ভারতীয় সাবমেরিন : বদলে যাচ্ছে দৃশ্যপট

Design & Developed by: Ifad Technology