দূষিত বাতাসের নগরীতে আবারও শীর্ষে ঢাকা

শনিবার, ০৯ মে ২০২০ | ১১:০২ পূর্বাহ্ণ | 27 বার

দূষিত বাতাসের নগরীতে আবারও শীর্ষে ঢাকা

মহামারি করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে কল-কারখানার পাশাপাশি যানবাহন চলাচল কার্যত বন্ধ থাকলেও ঢাকার বাতাসের মানের উন্নতি হয়নি। বিশ্বের দূষিত বাতাসের নগরীতে শীর্ষ স্থানে থাকায় থাকায় স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন বাসিন্দারা।

শনিবার সকাল ৮টা ১৪ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৭৯ স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় সবচেয়ে খারাপ অবস্থানে উঠে এসেছে জনবহুল শহর ঢাকা।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। এক্ষেত্রে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গ্রুপ।

ইন্দোনেশিয়ার জাকার্তা এবং ভারতের দিল্লি উভয়েই ১৫৫ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।

এতো বছর শ্রমিকের রক্ত খেয়ে তাজা হয়েছেন, এখন চাকরি খাবেন!

Design & Developed by: Ifad Technology