ঢাকা, বুধবার, ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

চূড়ান্ত ফল প্রকাশ, মডার্নার ভ্যাকসিন ৯৪% কার্যকর

নিজেদের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন করোনার সংক্রমণ প্রতিরোধে ৯৪ শতাংশ কার্যকর এবং এর মারাত্মক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে ট্রায়ালের চূড়ান্ত ফলাফলের বরাতে জানিয়েছে মার্কিন কোম্পানি মডার্না।

ভ্যাকসিনটি নিয়ে শেষ ধাপের ট্রায়ালের (পরীক্ষা) চূড়ান্ত ফলাফল আসার পর মডার্না জানিয়েছে, জরুরি ব্যবহারের অনুমোদন পেতে সোমবারই যুক্তরাষ্ট্র ও ইউরোপের নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করবে তারা।

মডার্নার তৈরি ভ্যাকসিনের চূড়ান্ত ফলাফল নিয়ে আজ প্রকাশিত এক সংবাদ প্রতিবেদনে গার্ডিয়ান লিখেছে, এবার কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবহারের জন্য বিশ্বজুড়ে অনুমোদন পাওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে।

অনুমোদন পেতে সোমবারই ইউরোপ ও আমেরিকায় আবেদনের ঘোষণা দিয়ে মডার্না বলছে, আগামী ১৭ ডিসেম্বরের বৈঠকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন মিলবে বলে প্রত্যাশা তাদের।

যুক্তরাজ্য মডার্নার ভ্যাকসিনের ৭০ লাখ ডোজ কেনার জন্য চুক্তি করেছে। এর মধ্যে পাঁচ লাখ কোম্পানিটি যখন প্রাথমিক ফলে ৯৪.৫% কার্যকরের কথা জানায় তখন। বাকিটার জন্য চুক্তি করেছে গত সপ্তাহেই।

বিশ্বজুড়ে বিভিন্ন কোম্পানি মডার্নার ভ্যাকসিন ক্রয়ে চুক্তি করলেও সবার আগে এই ভ্যাকসিন পাবে যুক্তরাষ্ট্র। এই বছরই যুক্তরাষ্ট্রে দুই কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের আশাবাদ ব্যক্ত করেছে কোম্পানিটি।

ফাইজার ও জার্মান বায়োএনটেকের মতো মডার্নার ভ্যাকসিনও পরীক্ষামূলক আরএনএ প্রযুক্তিতে তৈরি। ফাইজার-বায়োএনটেকের যৌথভাবে তৈরি ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে এর আগেই জানানো হয়েছে।