পাট ও পাটজাত পণ্য রপ্তানিতে আয় বেড়েছে প্রায় ২১ শতাংশ: মন্ত্রী

বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০২০ | ৬:০১ অপরাহ্ণ | 20 বার

পাট ও পাটজাত পণ্য রপ্তানিতে আয় বেড়েছে প্রায় ২১ শতাংশ: মন্ত্রী

পাট উৎপাদনের গত মৌসুমে দেশে ৭৪ দশমিক ৪৬ লাখ বেল কাঁচাপাট উৎপাদন হয়েছে। আর চলতি অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি সময়ে পাট ও পাটজাত পণ্যে ৬১৬ দশমিক ২০ মিলিয়ন ডলারের রপ্তানি আয় হয়েছে। এটি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২০ দশমিক ৮২ শতাংশ বেশি।

শুক্রবার পালিত হতে যাওয়া জাতীয় পাট দিবস-২০২০ উপলক্ষে বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

তিনি আরও জানান, পাট খাতে অবদানের জন্য এ বছর সরকার ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করবে।

মন্ত্রী বলেন, সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যে প্রতি বছর ৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপন করা হচ্ছে। এ বছর বস্ত্র ও পাট মন্ত্রণালয় কর্তৃক চতুর্থবারের মতো দিবসটি উদযাপিত হতে যাচ্ছে।

পাটপণ্যের প্রসার ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পাটচাষী, পাটপণ্যের উৎপাদনকারী, ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারী, ব্যবসায়ী সংগঠন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাতীয় পাট দিবস দেশব্যাপী উদযাপিত হবে বলে উল্লেখ করেন তিনি।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া বলেন, পাট শিল্পের সাথে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি জড়িত। দেশীয় সংস্কৃতি ও কৃষ্টির সাথে মানানসই পাটজাত পণ্য দেশে ও দেশের বাইরে পরিবেশবান্ধব পণ্য হিসেবে সমাদৃত।

তিনি জানান, এবারের জাতীয় পাট দিবসের স্লোগান নির্ধারণ করা হয়েছে- ‘সোনালি আঁশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’। এ উপলক্ষে ৬ মার্চ অফিসার্স ক্লাবে পাট দিবসের মূল অনুষ্ঠান এবং ৬ থেকে ১০ মার্চ পাঁচ দিনব্যাপী বহুমুখী পাট মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

পুরস্কার পাচ্ছেন যারা: পাট বীজ, পাট ও পাটজাত পণ্যের গবেষণায় সেরা গবেষক বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, সেরা পাট বীজ উৎপাদনকারী চাষি কুষ্টিয়ার মোহাম্মদ শাহানুর আলম সান্টু, সেরা পাট উৎপাদনকারী চাষী ফরিদপুরের আটরশির মো. আরিফ শেখ, পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল আলীজান জুট মিলস লিমিটেড, পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান নওপাড়া জুট মিলস লিমিটেড এবং পাটের সুতা রপ্তানিকারক সেরা পাটকল আকিজ জুট মিলস লিমিটেড।

এছাড়া, পাটের সুতা উৎপাদনকারী সেরা প্রতিষ্ঠান করিম জুট স্পিনার্স লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল জনতা জুট মিলস লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান ক্রিয়েশন প্রাইভেট লিমিটেড, বহুমুখী পাটজাত পণ্যের সেরা মহিলা উদ্যোক্তা তরঙ্গের প্রধান নির্বাহী কর্মকর্তা কোহিনুর ইয়াসমিন এবং বহুমুখী পাটজাত পণ্যের সেরা পুরুষ উদ্যোক্তা ক্লাসিকাল হ্যান্ডমেইড প্রডাক্টস বিডির প্রোপাইটার মোহাম্মদ বিন আব্দুস সালাম পুরস্কার পাচ্ছেন।

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা ৫৩ হাজার ছাড়াল

Design & Developed by: Ifad Technology