ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইসলামিক নিয়মে সবাইকে হিজাব পরার নির্দেশ দিলো ফ্রান্স

ইউরোপের প্রথম দেশ ফ্রান্স। যেখানে আইন করে হিজাব, ওড়না বা মুখোশ পরে চলাফেরা করাকে নি’ষিদ্ধ করা হয়। করোনা আত’ঙ্কে সে ফ্রান্সেই এবার মুখোশ না পরে বা মুখ না ডেকে চলাফেরা করলেই ১৫০ ইউরো জরিমানার নির্দেশ দেয়া হয়েছে।

২০১১ সালের ১ এপ্রিল থেকে ইউরোপের দেশ ফ্রান্সে সাধারণ জনসাধারণের চলাচলের রাস্তায় চলাফেরা করার সময় ওড়না বা মুখোশ পরা আইনিভাবে নি’ষিদ্ধ করা হয়।ক’রোনায় আ’ক্রা’ন্ত শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে ফ্রান্স।

দেশটিতে এখন পর্যন্ত ক’রোনায় আ’ক্রা’ন্ত হয়েছে ৪ হাজার ৪৬৯ জন। এর মধ্যে মা’রা গেছে ৯১ জন।করোনা আ’তঙ্কে ফ্রান্সের বিখ্যাত ‘প্যারিস ফ্যাশন সপ্তাহে’ মডেলরা মুখোশ পরেই অংশগ্রহণ করেন।

মডেলদের পরিহিত মুখোশগুলো মুসিলম নারীরা সাধারণত হিজাব হিসেবে ব্যবহার করেন। শুধু ফ্রান্সেই নয়, বিশ্বের অনেক দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় নারী মডেল থেকে শুরু করে সবাই মুখোশ পরছেন।

নিরাপত্তার বিষয়ের দিকে লক্ষ্য রেখেই তারা এ মুখোশ পড়ছেন। কিন্তু ফ্রান্স সবার জন্য মুখোশ পরাকে বাধ্যতামূলক করতে ১৫০ ইউরো জরিমানার আইন জা’রি করেছে।

অথচ করোনাভাইরাসে আ’ক্রা’ন্ত হওয়ার আগে ফ্রান্সে ওড়না বা মুখোশ পরা ছিল নিষিদ্ধ। উল্লেখ্য, ২০১১ সালে সারা বিশ্বের মুসলমানরা নারীদের ওড়না বা মুখোশ পরার ওপর নি’ষেধা’জ্ঞা জারি করায় ফ্রান্সের এ সিদ্ধান্তকে নিন্দা জানিয়েছিল।

সে সময় এ আইনকে ফ্রান্সে বসবাসরত মুসলমান নারীদের ওপর নি’পীড়’নের উপায় হিসেবেও অভিহিত করা হয়েছিল।