বাজেট অধিবেশন শুরু ১০ জুন

মঙ্গলবার, ১৯ মে ২০২০ | ১০:৪৮ পূর্বাহ্ণ | 23 বার

বাজেট অধিবেশন শুরু ১০ জুন

আগামী ১০ জুন জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ সোমবার একাদশ জাতীয় সংসদের অষ্টম এ অধিবেশন আহ্বান করেছেন। অধিবেশন শুরুর পরদিন ১১ জুন জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করা হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসজনিত বৈশ্বিক মহামারিতে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করে এবারের সংসদ অধিবেশন পরিচালনা করা হবে। অধিবেশন শুরুর দিন শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে বৈঠক শেষ হবে। সংসদের কোনো সংসদ সদস্য মৃত্যুবরণ করলে সংসদ অধিবেশনে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে রেওয়াজ অনুযায়ী অধিবেশন মুলতবি করা হয়। এ কারণে সরকারি দলের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার (ঢাকা ৫) মৃত্যুর কারণে অধিবেশনের প্রথম দিনের কার্যক্রম শোক প্রস্তাব গ্রহণ শেষে মুলতবি করা হবে।

পরদিন ১১ জুন সংসদে বাজেট পেশ করা হবে। বাজেটের ওপর সংসদ সদস্যদের আলোচনা শেষে ৩০ জুনের মধ্যে তা পাস হবে। স্বাভাবিক সময় বাজেট অধিবেশন দীর্ঘ এবং বাজেটের ওপর দীর্ঘ সময় আলোচনা অনুষ্ঠিত হয়ে থাকলেও ভাইরাসের কারণে এবারের বাজেট অধিবেশন তুলনামূলকভাবে সংক্ষিপ্ত হবে। বাজেটের ওপর আলোচনাও যতদূর সম্ভব সংক্ষিপ্ত হবে।

অধিবেশন শুরুর আগে অনুষ্ঠেয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

এর আগে গত ১৮ এপ্রিল করোনাভাইরাসের মহামারির দুর্যোগপূর্ণ সময়েও সাংবিধানিক নিয়ম রক্ষার্থে জাতীয় সংসদের অধিবেশন বসে। তবে একাদশ সংসদের সপ্তম অধিবেশনের মেয়াদ ছিল মাত্র দেড় ঘণ্টা। এটি ছিল দেশের সংসদীয় ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ত অধিবেশন।

এতো বছর শ্রমিকের রক্ত খেয়ে তাজা হয়েছেন, এখন চাকরি খাবেন!

Design & Developed by: Ifad Technology