ঢাকা, শুক্রবার, ২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

আল জাজিরার ডকুমেন্টারিতে দেখানো ফিক্সিংয়ের প্রমাণ পায়নি আইসিসি

তিন বছর আগে কাতার ভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার একটি ডকুমেন্টারি আলোড়ন তোলে ক্রিকেট বিশ্বে। ফিক্সিং নিয়ে তৈরি এই ডকুমেন্টারিতে দুটি নির্দিষ্ট ম্যাচে ফিক্সিংয়ের বিষয়ে প্রকাশ করা হয়।

দীর্ঘ ৩ বছরের তদন্ত শেষে এর সমাপ্তি টেনেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, তারা ডকুমেন্টারিতে দেখানো ফিক্সিং কাণ্ডের কোনো প্রমাণ পায়নি, রয়েছে বিশ্বাসযোগ্যতার অভাব।

২০১৬ সালের ভারত-ইংল্যান্ড চেন্নাই টেস্ট ও ২০১৭ সালের ভারত-অস্ট্রেলিয়ার রাঁচি টেস্টে ফিক্সিং হয়েছে বলে ডকুমেন্টারিতে বলা হয়। ক্রিকেট ও বাজি বিশেষজ্ঞ চারজনকে দেওয়া হয় তদন্তের ভার। তাদের তদন্তের পরেই আইসিসি প্রমাণ না পাওয়ার বিষয়টি জানায়।

২০১৮ সালের ২৭ মে ‘ক্রিকেট’স ম্যাচ ফিক্সারস’নামে ওই ডকুমেন্টারি প্রচারিত হয়েছিল আল জাজিরায়। এরপরেই ফিক্সিং নিয়ে তদন্তে নামে আইসিসি। তদন্তকারীরা জানান, ফিক্সিংয়ের অভিযোগ তোলা এই দৃশ্যগুলো (ম্যাচ পরিস্থিতি) অনুমেয়।

আইসিসির ইন্টেগ্রিটি বিষয়ক জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল তদন্তের ওপর সন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন আবার যদি প্রয়োজন হয় পুনরায় তদন্ত করা হবে।

মার্শাল বলেন, ‘ক্রিকেট দুর্নীতি বিষয়ক অভিযোগ নিয়ে সাংবাদিকতাকে আমরা স্বাগত জানাই। আমাদের খেলায় এর কোনো স্থান নেই। কারো বিরুদ্ধে অভিযোগ আনতে হলে থাকতে হবে পর্যাপ্ত প্রমাণ। এই ডকুমেন্টারিতে যে বিষয়ে অভিযোগ করা হয়েছে তার মৌলিক ভিত্তি দুর্বল। এ ছাড়াও আছে বিশ্বাসযোগ্যতার অভাব। আমাদের চার বিশেষজ্ঞ এমন মতবাদ ব্যক্ত করেছেন।’