ঢাকা, বৃহস্পতিবার, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

করোনায় বিশ্বে আরো আড়াই হাজার মৃত্যু, শনাক্ত ৬ লাখের বেশি

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত ও মৃত্যু দুটোই কমেছে। এ সময় বিশ্বে নতুন করে ২ হাজার ৫৬১ জনের মৃত্যু হয়েছে। আর করোনা শনাক্ত হয়েছে ৬ লাখ ২৮ হাজার ৬৩৭ জন।
শুক্রবার সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

এর আগের দিন বৃহস্পতিবার করোনায় ২ হাজার ৬৫৫ জনের মৃত্যু, আর ৬ লাখ ৫৭ হাজার ২৩৩ জনের সংক্রমিত হওয়ার তথ্য জানা গিয়েছিল।

এদিকে বিশ্বে করোনাভাইরাসের শুরু থেকে এখন পর্যন্ত মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৫৬ হাজার ২৪৯ জনে। আর মোট শনাক্ত হয়েছে ৫১ কোটি ২১ লাখ ৮১ হাজার ৪১৬ জন। মোট ৪৬ কোটি ৫৮ লাখ ৮৫ হাজার ৭১ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

বিশ্বে সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৫ হাজার ৬৯২ জন। ২৪৭ জন মারা গেছেন। দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ২৯ লাখ ৫৪ হাজার ৭৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ২০ হাজার ১৫৯ জনের মৃত্যু হয়েছে।
তবে দৈনিক করোনা সংক্রমণের তালিকার প্রথমে থাকা জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ১৯ হাজার ৮৩২ জনের। আর মারা গেছেন ২৩৯ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩০১ জনের মৃত্যু হয়েছে। আর শনাক্ত হয়েছে ২২ হাজার ৫৪১ জন।

প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাজ্য, জার্মানি, রাশিয়া, ফ্রান্স, ইতালি ও ব্রাজিলের মতো দেশগুলো।

এছাড়া বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনায় কারও মৃত্যু হয়নি। এনিয়ে টানা আটদিন করোনায় মৃত্যুহীন দেশ। ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জনই রয়েছে। তবে করোনা আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১৯ জন। এনিয়ে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৬৪৪ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।