ঢাকা, বৃহস্পতিবার, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

জাপানি প্রধানমন্ত্রীসহ ৬৩ কর্মকর্তার বিরুদ্ধে রুশ নিষেধাজ্ঞা

প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীসহ ৬৩ জাপানি নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ফার্স বার্তা সংস্থা জানিয়েছে অন্যান্যের মধ্যে রয়েছে সরকারী কর্মকর্তা, সাংবাদিক এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার জানিয়েছে রাশিয়ার বিরুদ্ধে প্রচারণা যুদ্ধ এবং অগ্রহণযোগ্য বক্তব্য দেওয়ার দায়ে ওই তেষট্টি জন জাপানি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে নিষেধাজ্ঞার তালিকায় যাদের নাম রয়েছে তাদেরকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত রাশিয়ায় প্রবেশ করতে দেওয়া হবে না।

জাপান ইতোপূর্বে পশ্চিমাদের অনুসরণে রাশিয়ার উপর আরোপিত নিষেধাজ্ঞা সমর্থন করেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কন্যারা এবং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের স্ত্রীসহ ৩৯৮ জন রুশ নাগরিককে ওই নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। মস্কোর সঙ্গে কূটনৈতিক বিরোধের পরিপ্রেক্ষিতে টোকিও বেশ কয়েকজন রাশিয়ান কূটনীতিককেও বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছিল।

তারই প্রতিক্রিয়ায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় চলতি সপ্তায় মস্কো থেকে ৮ জাপানি কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে ওই ৮ জন জাপানি কূটনীতিককে আগামী ১০ মে’র মধ্যে রাশিয়ার মাটি ত্যাগ করতে হবে।