ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শ্রীলংকায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন ২০ জুলাই

শ্রীলংকায় নতুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২০ জুলাই এই নির্বাচন অনুষ্ঠানে ভোটাভুটি হবে। সোমবার দেশটির সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা আরেওয়ার্দানা এ ঘোষণা দেন।
তিনি বলেন, আগামী ১৫ জুলাই সংসদের অধিবেশন পুনরায় বসবে। আর ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

এক বিবৃতিতে লংকান এই স্পিকার বলেন, পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ১৯ জুলাই সংসদে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ২০ জুলাই সংসদে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোটাভুটি হবে।

এর আগে, সোমবার রাজনৈতিক দলগুলোর নেতারা বৈঠকে বসেন। তারা দেশের জরুরি কার্যক্রম চালিয়ে নেয়া এবং সংবিধান অনুযায়ী নতুন সর্বদলীয় সরকার গঠনের বিষয়ে একমত হন।

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কার জনগণ ব্যাপক বিক্ষোভ আর প্রেসিডেন্ট প্রাসাদ দখলে নিয়েছেন। শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বুধবার পদত্যাগের পরিকল্পনার কথা বলেছেন। তার এ সিদ্ধান্তের পর জরুরি বৈঠকে প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়টি ঘোষিত হলো।

গত শনিবার প্রেসিডেন্টের বাসভবনের নিয়ন্ত্রণ নেন বিক্ষোভকারীরা। তারা ঢোকার আগেই নিরাপদ স্থানে পালিয়ে যান শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। বর্তমানে তাকে দেশটির একটি বিমানঘাঁটিতে নেয়া হয়েছে। বিমানঘাঁটিতে লংকান প্রেসিডেন্টের পৌঁছানোর খবর জানাজানি হওয়ার পর বিদেশে তার নির্বাসনে যাওয়ার গুঞ্জনও ছড়িয়েছে।

গত শনিবার নৌবাহিনীর নিরাপত্তা ব্যবস্থার আওতায় কলম্বোর প্রেসিডেন্ট প্রাসাদ থেকে পালিয়ে যান গোতাবায়া রাজাপাকসে। কয়েক হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্ট ভবন দখলে নেয়ার কিছুক্ষণ আগেই পালিয়ে যান তিনি।

সোমবার দেশটির শীর্ষ একজন প্রতিরক্ষা কর্মকর্তা এএফপিকে বলেন, কাতুনায়েকে বিমানঘাঁটিতে নেয়ার আগে ৭৩ বছর বয়সী প্রেসিডেন্ট রাজাপাকসে নৌবাহিনীর একটি স্থাপনায় আশ্রয় নিয়েছিলেন। এই বিমানঘাঁটির সঙ্গে দেশটির প্রধান বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরের সীমানা রয়েছে।

ওই কর্মকর্তা আরো বলেন, প্রেসিডেন্ট এবং তার দলবলকে দুটি বেল ৪১২ হেলিকপ্টারে করে কলম্বোতে নেয়া হয়েছে। তবে গোতাবায়ার অবস্থান সম্পর্কে প্রেসিডেন্টের কার্যালয় আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

লংকান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের দফতর বলেছে, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আনুষ্ঠানিকভাবে পদত্যাগের ইচ্ছার কথা জানিয়েছেন।