ঢাকা, শনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

চাকরিজীবীরা একদিন ছুটি নিলেই পাচ্ছেন পাঁচদিনের ছুটি

সরকারি চাকরিজীবীরা একদিন ছুটি নিলে টানা পাঁচ দিনের ছুটি কাটাতে পারবেন। এজন্য আগামী বৃহস্পতিবার (৬ অক্টোবর) তাদের ছুটি নিতে হবে।
২০২২ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী, আগামী বুধবার (৫ অক্টোবর) সারাদেশে দুর্গাপূজার (বিজয়া দশমী) জন্য একদিন সাধারণ ছুটি। পরেরদিন বৃহস্পতিবার (৬ অক্টোবর) অফিস খোলা থাকলেও শুক্র এবং শনিবার (৭ ও ৮ অক্টোবর) সাপ্তাহিক ছুটি। এর পরের দিন রোববার (৯ অক্টোবর) ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ছুটি।

কোনো সরকারি চাকরিজীবী যদি বৃহস্পতিবার ছুটি নেন, তবে তিনি টানা পাঁচ দিনের ছুটি পেয়ে যাচ্ছেন। কেউ যদি দুর্গাপূজার ছুটি শেষে বৃহস্পতিবার অফিস করেন, তিনি টানা তিন দিনের ছুটি পাচ্ছেন।

হিন্দু সম্প্রদায়ের মানুষের কাছে শারদীয়া দুর্গাপূজা সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। দেশে সর্বত্র পারিবারিক কিংবা সার্বজনীন দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে পূজা শেষ হয়। এদিন সরকারি ছুটি।

এদিকে ইসলাম ধর্মের সর্বশেষ নবী ও রাসুল হজরত মুহাম্মদের (সা.) জন্ম ও ওফাতের পুণ্য স্মৃতিময় দিন ১২ রবিউল আউয়াল। সৌদি আরবের মক্কা নগরে ৫৭০ খ্রিস্টাব্দের এ দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন।

মহানবী হজরত মুহাম্মদ (সা.) ৬৩২ খ্রিস্টাব্দের একই দিনে ইন্তেকাল করেন। দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নামে পরিচিত। দিনটিকে অশেষ পুণ্যময় ও আশীর্বাদধন্য দিন হিসেবে বিবেচনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা। এদিন দেশে সরকারি ছুটি থাকে।