ঢাকা, শনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জুলাইয়ে সর্বকালের সর্বোচ্চ রেমিট্যান্স আয় ভুটানের

চলতি বছরের জুলাইয়ে সর্বকালের সর্বোচ্চ রেমিট্যান্স আয় করেছে ভুটান। গত বছরের জুলাইয়ের তুলনায় এ বছরের জুলাইয়ে দেশটির প্রবাস আয়ের পরিমাণ ১৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৪৫ বিলিয়ন গুলট্রাম বা ১৮.২৯ মিলিয়ন মার্কিন ডলার। এতে দেশটির রেমিট্যান্স বৃদ্ধি হয়েছে ৮৪৪.৩৫ মিলিয়ন গুলট্রাম। ভুটানের জাতীয় মুদ্রা কর্তৃপক্ষের সর্বশেষ মাসিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জুলাই মাসে ভুটানের পাওয়া মোট রেমিট্যান্সের প্রায় ৮০ শতাংশ ছিল মার্কিন ডলারে। যার পরিমাণ ছিল ১.১৫ বিলিয়ন গুলট্রাম বা ১৪.৪৩ মিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে জুলাইয়ে দেশটির রেমিট্যান্সের মাত্র ৮ শতাংশ ছিল অস্ট্রেলিয়ান ডলারে। প্রতিবেদন অনুযায়ী এর পরিমাণ ১১৪.২৬ মিলিয়ন গুলট্রাম বা ২.২১ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার।

এর আগে রেমিট্যান্সের একটা বড় অংশ পাওয়া যেত অস্ট্রেলিয়ান ডলারে। পরিসংখ্যান থেকে জানা যায়, ২০২১ সালে প্রবাস আয়ের ৫০ শতাংশ ছিল অস্ট্রেলিয়ান ডলার, যা ২০২০ সালে ৬০ শতাংশ এবং ২০১৯ সালে ৪০ শতাংশ ছিল।

চলতি বছরের গত সাত মাসে দেশটিতে মার্কিন ডলারে পাওয়া মোট রেমিট্যান্সের পরিমাণ বেড়েছে। ১.৭৮ বিলিয়ন গুলট্রাম বা ২৫.২৬ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ২.১৭ বিলিয়ন গুলট্রাম বা ২৭.৮২ মিলিয়ন মার্কিন ডলারে।

অন্যদিকে একই সময়ে অস্ট্রেলিয়ান ডলারে রেমিট্যান্স ২.১৬ বিলিয়ন গুলট্রাম বা ৪৫.৮৯ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার থেকে কমে হয়েছে ১.৬৫ বিলিয়ন গুলট্রাম বা ৩১.২৮ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার।

এ বিষয়ে একজন অর্থনীতিবিদ বলেন, যদি আরও বেশিসংখ্যক ভুটানি পরিবার এবং আত্মীয়-স্বজনসহ বিদেশে যায়, তবে অভ্যন্তরীণ রেমিট্যান্স প্রবাহ কমতে পারে।

রেমিট্যান্স প্রবাহ ত্বরান্বিত করতে ভুটানের কেন্দ্রীয় ব্যাংক গত বছরের জুন থেকে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত অভ্যন্তরীণ রেমিট্যান্সের জন্য নগদ প্রণোদনা ১ থেকে ২ শতাংশ বাড়িয়েছে।

সূত্র: কুয়েনসেল