ঢাকা, শনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের ৩.৭ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে জাপান

ভাসানচরের রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় জাপান ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপি) মধ্যে ৩ দশমিক ৭ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই হয়েছে। মঙ্গলবার এ চুক্তি সই হয়।
জাপানের এই অর্থ নোয়াখালীর ভাসানচর এলাকার জনগোষ্ঠীর জন্য যৌন ও প্রজনন স্বাস্থ্য পরিষেবা, লিঙ্গভিত্তিক সহিংসতা থেকে নারীদের মর্যাদা ও নিরাপত্তা রক্ষা, কিশোর-যুবকদের ক্ষমতায়নে ব্যবহার করা হবে।
এ বিষয়ে বাংলাদেশে ইউএনএফপিএ প্রতিনিধি ক্রিস্টিন ব্লখুস বলেন, এই উদ্যোগের ফলে ভাসানচরের নারীদের স্বাস্থ্য সুবিধা জোরদারে সক্ষম হবে। ইউএনএফপিএ’র প্রতি আস্থা প্রকাশে জাপান সরকারকে ধন্যবাদ জানাই।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, কক্সবাজার ও ভাসানচরের রোহিঙ্গা শরণার্থীদের এবং ইউএনএফপি’র মাধ্যমে আশ্রয়দাতা সম্প্রদায়গুলিকে অতিরিক্ত সহায়তা দিতে পেরে জাপান আনন্দিত। দীর্ঘায়িত রোহিঙ্গা সংকটের কারণে অনেক নারী প্রজনন স্বাস্থ্য সমস্যায় ভুগছে। এসব এলাকায় সহায়তা তুলনামূলকভাবে দুষ্প্রাপ্য। আমি আশা করি, এই সহায়তা নারীদের সুরক্ষা দেবে। তাদের মর্যাদা এবং তাদের জীবনযাত্রার মান উন্নয়নে অবদান রাখবে।

তিনি আরো বলেন, রোহিঙ্গা সংকট ষষ্ঠ বছরে পড়েছে। মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে শরণার্থীদের উন্নত ও মর্যাদাপূর্ণ জীবনের জন্য অর্থায়ন অব্যাহত রাখা অপরিহার্য। এই সংকটের টেকসই সমাধান একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের জন্য সহায়ক হবে। রোহিঙ্গাদের সমর্থনে বাংলাদেশের সরকার ও জনগণের পাশে দাঁড়াবে জাপান।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে জরুরি অবস্থার শুরু থেকে জাপান বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের ১৭৫ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে।