ঢাকা, বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন আজ

ভারত হয়ে দুই দিনের সফরে আজ শনিবার ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।
এ সফরে তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার বিষয়ে আলোচনা করবেন। পাশাপাশি মানবাধিকার ও শ্রম অধিকারের বিষয়টিও আলোচনায় আসবে।
কূটনৈতিক সূত্র বলছে, ডোনাল্ড লু ১৪ ও ১৫ জানুয়ারি ঢাকা সফর করবেন। সফরকালে ১৫ জানুয়ারি তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে মতবিনিময় করবেন। পাশাপাশি তিনি নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জানান, ডোনাল্ড লু জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, ধর্মীয় স্বাধীনতা, শ্রম অধিকার, মানবাধিকারসহ নানা ধরনের অগ্রাধিকারের বিষয় নিয়ে আলোচনার জন্য ১২ থেকে ১৫ জানুয়ারি ভারত ও বাংলাদেশ সফর করবেন।

গত বৃহস্পতিবার ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস জানায়, লু বাংলাদেশ সফরকালে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে দুই দেশের সম্পর্ক জোরদার ও অর্থনৈতিক সম্পৃক্ততা সম্প্রসারণ করার বিষয়ে আলোচনা করবেন। পাশাপাশি শ্রম ও মানবাধিকার বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি ও চিন্তা-ভাবনা সম্পর্কে জানবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, বাইডেন প্রশাসনের নীতি নির্ধারকদের সিরিজ সফরে গুরুত্ব পাচ্ছে ঢাকা। দেশটির সঙ্গে ঢাকার ঘনিষ্ঠতা ক্রমান্বয়েই বাড়ছে।