ঢাকা, বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
সংসদে বিমান প্রতিমন্ত্রী

‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর’ নির্মাণের পরিকল্পনা রয়েছে

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, ঢাকার আশপাশেই সর্বাধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন নতুন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর’ নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের। এছাড়া পিপিপি’র আওতায় মোংলায় খানজাহান আলী বিমানবন্দর নির্মাণের বিষয়ে সরকারের নীতিগত অনুমোদন রয়েছে।
মঙ্গলবার জাতীয় সংসদে নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আরেক সংসদ সদস্য হাবিব হাসানের প্রশ্নের জবাবে বিমান প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ বিমানের অভ্যন্তরীণ রুটগুলোর ভাড়া সামঞ্জস্যপূর্ণ ও অন্যান্য এয়ারলাইন্সের তুলনায় অনেকা কম। এছাড়া গত দুই বছরে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। তাই এই মুহূর্তে বিমানের অভ্যন্তরীণ রুটের ভাড়া কমানোর কোনো পরিকল্পনা নেই।

তিনি আরো বলেন, আন্তর্জাতিকভাবে বিমান সংস্থাগুলো তাদের নিজস্ব বাণিজ্যিক স্বার্থ, প্রতিযোগিতামূলক ভাড়া এবং অন্যান্য নিয়ামক ও আইএটিএ’র গাইডলাইন অনুসরণ করে আন্তর্জাতিক রুটের ভাড়া নির্ধারণ করে থাকে। আধুনিক মুক্তবাজার অর্থনীতিতে এ ব্যাপারে কোনো সরকারি নিয়ন্ত্রণমূলক নীতি পরিলক্ষিত হয় না। এক্ষেত্রে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এয়ারলাইন্সের ওপর কোনো বিধিনিষেধ আরোপ করতে পারে না।

মাহবুব আলী বলেন, বিভিন্ন দেশে ভ্রমণের জন্য সংশ্লিষ্ট দেশের আরোপিত বিধি-নিষেধ, বাংলাদেশ সরকারের আরোপিত বিধি-নিষেধের কারণে বিমানকে আসন সংখ্যার চেয়ে অনেক কম যাত্রী পরিবহন করতে হয়। কাঙ্ক্ষিত যাত্রী পরিবহন করা সম্ভব না হওয়ায় বিমানের ভাড়া কিছুটা বৃদ্ধি পেয়েছিল। এরপরও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভাড়া অন্য এয়ারলাইন্সের চেয়ে কম ও যাত্রীদের জন্য সহনীয় পর্যায়ে রয়েছে।

বিমান প্রতিমন্ত্রী আরো বলেন, বর্তমানে বিদেশে বাংলাদেশ বিমানের ট্রাভেল এজেন্টের সংখ্যা ১ হাজার ৯৬৫টি। এর মধ্যে ৯টি এজেন্টের কাছে বিমানের ১০ কোটি ৯৪ লাখ ৮৭ হাজার টাকা পাওনা রয়েছে। পাওনা বাকি থাকা এজেন্টগুলোর মধ্যে একটি কলকাতার, একটি কুয়ালালামপুরের ও বাকি ৭টি লন্ডনের।