ঢাকা, বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

টেলিস্কোপে ধরা পড়লো ৯ বিলিয়ন আলোকবর্ষ দূরের রেডিও সিগনাল!

প্রথমবারের মতো অভূতপূর্ব এক ঘটনার সাক্ষী হলো পৃথিবীর বিজ্ঞানীরা। এতদিন পৃথিবীর বুকে আসা সবচেয়ে পুরানো রেডিও সিগনাল ছিল প্রায় ৫ বিলিয়ন আলোকবর্ষ দূরের। কিন্তু প্রথমবারের মতো প্রায় ৯ বিলিয়ন আলোকবর্ষ দূরের রেডিও সিগনাল ধরা পড়েছে পৃথিবীর কোনো টেলিস্কোপে।
কানাডা এবং ভারতের একদল গবেষক পুনেতে অবস্থিত দৈত্যাকার টেলিস্কোপের মাধ্যমে ৮ দশমিক ৮ বিলিয়ন আলোকবর্ষ দূরের এক রেডিও সিগনাল ধারণ করতে সক্ষম হয়েছেন। এই রেডিও সিগনালের মাধ্যমে মহাবিশ্বের আদি অবস্থা সম্পর্কে জানা সম্ভব হবে। প্রায় নয় বিলিয়ন আলোকবর্ষ দূরের এই গ্যালাক্সির নাম এসডিএসএসজে০৮২৬+৫৬৩০।

দ্য রয়েল অ্যাস্ট্রোনোমিকাল সোসাইটি অভূতপূর্ব এই আবিষ্কার নিজেদের মাসিক ম্যাগাজিনে প্রকাশ করেছে।

সংবাদমাধ্যম ‘দ্য মেট্রো’-কে এই রেডিও সিগনাল সম্পর্কে সাক্ষাৎকার দেন এটি ধারণ করা গবেষক দলের ভারতের কসমলোজিস্ট বিজ্ঞানী অর্ণব চক্রবর্তী।

 

তিনি বলেন, ‘আমরা যে তরঙ্গদৈর্ঘ্যটি ধারণ করতে পেরেছি এটা প্রায় ৮ দশমিক ৮ বিলিয়ন বছর আগের। সাধারণত গ্যালাক্সিগুলো থেকে বিভিন্ন ধরনের রেডিও সিগনাল পাওয়া যায়। এতদিন পর্যন্ত আমরা আমাদের পৃথিবীর কাছের গ্যালাক্সিগুলো থেকে এই ধরনের রেডিও সিগনাল ধারণ করতে পেরেছিলাম। কেবল সেগুলো সম্পর্কেই আমাদের জ্ঞান ছিল। এই রেডিও সিগনাল আমাদের আদি মহাবিশ্ব সম্পর্কে জানতে সাহায্য করবে।’

যদিও অন্য একটি গ্যালাক্সি এসডিএসএসজে০৮২৬+৫৬৩০ থেকে আসা তরঙ্গদৈর্ঘ্যকে প্রথমে বাঁকিয়ে দিয়েছিল। যা পরবর্তীতে বেড়ে ভারতের টেলিস্কোপে ধরা পড়ে। গবেষকরা বর্তমানে তরঙ্গদৈর্ঘ্যটি থেকে অ্যাটমিক ম্যাস পরিমাপ করে গ্যালাক্সিটির অবস্থা সম্পর্কে বুঝার চেষ্টা করছেন। এই গ্যালাক্সিটি পৃথিবী থেকে দেখা অন্য নক্ষত্রেরও দ্বিগুণ ভরের বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সাধারণত দূরের গ্যালাক্সি থেকে যে রেডিও ওয়েভগুলো ধরা পড়ে, সেগুলোর মাধ্যমে মহাবিশ্বের আদি অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। এখন পর্যন্ত পাওয়া তরঙ্গদৈর্ঘ্যগুলোকে বিবেচনায় নিয়ে বিজ্ঞানীরা ধারণা করেছেন, মহাবিশ্ব প্রায় ১৪ বিলিয়ন বছরের পুরনো।