ঢাকা, রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ

ডিসিদের সেবামূলক প্রতিষ্ঠানগুলোতে দৃষ্টি রাখতে বলেছি: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠান, বিআরটিএ, ভূমি অফিসে, পাসপোর্ট অফিসসহ সেবামূলক প্রতিষ্ঠানগুলোতে ডিসিদের দৃষ্টি রাখার জন্য বলা হয়েছে। আমাদের ডিসিরা যেন মান বজায় রেখে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছাতে পারেন সেজন্য আমরা কাজ করছি। সেভাবেই নির্দেশনা দেওয়া হয়েছে।
বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের অধিবেশন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সেবাপ্রার্থীদের সম্মান দেওয়া এবং তাদের সঙ্গে ভালো ব্যবহার করার বিষয়টি জেলা প্রশাসকদের (ডিসি) মনে করিয়ে দিয়েছি।

তিনি আরো বলেন, আমরা সরকারের পঞ্চম বছরে আছি। ডিসিদের একটা কথা মনে করিয়ে দিয়েছি, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেয়ার পর থেকে জনমুখী জনপ্রশাসনের কথা বলে আসছেন। আমরা জেলা প্রশাসকদের মনে করিয়ে দিয়েছি, জাতির পিতার সেই কথাটি- মানুষের সঙ্গে মিশে যেতে হবে। যারা সেবা নিতে আসছেন, তারা তোমাদের ভাই, তোমাদের আত্মীয়। তাদের সম্মান দিয়ে চলতে হবে। আমরা সেটা মনে করিয়ে দিয়েছি।

ফরহাদ হোসেন বলেন, একজন ডিসির এখন অনেক দায়িত্ব। সেই দায়িত্বগুলো তিনি স্মার্টলি পালন করছেন। আমাদের এখন লজিস্টিক সাপোর্ট ও ডিসি অফিসে সুবিধা অনেক বেশি। বাজেটের আকার বড়। তাদের কাজও করতে হচ্ছে অনেক বেশি। সারাদেশে এক হাজার ৭০০ প্রকল্প চালু আছে। প্রকল্পগুলো সুন্দরভাবে বাস্তবায়নে ডিসিরা আরো বেশি সম্পৃক্ত হবেন, কাজ করবেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, কাজগুলো সুনিপুণভাবে করতে হবে যেন জনগণ সুন্দরভাবে সেবা পায়। ডিসিদের মধ্যে সুন্দর ব্যবহার করার গুণ থাকতে হবে যেন মানুষ সমস্যা কথা বলতে স্বস্তি বোধ করে।