ঢাকা, রবিবার, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪৩০ বঙ্গাব্দ

শীত ফের বাড়ার পূর্বাভাস

আজ রোববার ও সোমবার ভারতের উত্তরাংশে বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা কম। তবে ভারতে বৃষ্টিপাতের কারণে বাংলাদেশে হিমেল বাতাস বয়ে আসবে। ফলে দুই ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে ফের শীত বাড়তে পারে।
এছাড়া আগামী সোমবার থেকে দেশের উত্তরাঞ্চলে দিনের তাপমাত্রা কমতে শুরু করতে পারে। তবে এ অঞ্চলসহ সারা দেশে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।
আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, ভারতের উত্তরাংশে বৃষ্টিপাতের কারণে ৩০ ও ৩১ জানুয়ারি বাংলাদেশের আকাশেও মেঘলা আবহাওয়া বিরাজ করতে পারে। এরপর ২ ফেব্রুয়ারি থেকে শীতের প্রকোপ বাড়তে পারে। আজ শনিবার বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। যেটি উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। লঘুচাপের কারণে এখনই বাংলাদেশে সরাসরি প্রভাব পড়ার সম্ভাবনা কম। তবে এর প্রভাব পড়বে শ্রীলঙ্কায়।

আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, গত দুই দিন দেশের কোথাও শৈত্যপ্রবাহ ছিল না। তবে সোমবার থেকে উত্তরাঞ্চলে শীতের তীব্রতা বাড়তে পারে। আজ পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.২ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ড ও কক্সবাজারের টেকনাফে ৩১ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া আজ সারা দেশে সর্বোচ্চ তাপমাত্রা ২৬-২৭ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ছিল। ফলে দিনের বেলা স্বাভাবিক তাপমাত্রা বিরাজ করেছে।