ঢাকা, মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দ্রুত প্রবৃদ্ধি অর্জন করা দেশগুলোর অন্যতম বাংলাদেশ

বিদ্যমান অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখেও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যেসব দেশ দ্রুত প্রবৃদ্ধি অর্জন করছে, তাদের মধ্যে বাংলাদেশ অন্যতম। তবে, বাংলাদেশের অর্থনীতিতেও কিছু চ্যালেঞ্জ আছে বলে মনে করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আইএমএফের প্রতিনিধিদলের বাংলাদেশ সফর শেষে রোববার (৭ মে) এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন সংস্থাটির বাংলাদেশ মিশনের প্রধান রাহুল আনন্দ।

আন্তর্জাতিক ঋণদাতা সংস্থাটি মনে করে, বাংলাদেশের অর্থনীতির সামনে চ্যালেঞ্জগুলো হলো—ধারাবাহিক উচ্চ মূল্যস্ফীতি, বৈশ্বিক আর্থিক খাতে অস্থিরতা বৃদ্ধি এবং গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার দেশগুলোতে প্রবৃদ্ধির শ্লথ গতি। আইএমএফ মনে করছে, এসব কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি, বিদেশি মুদ্রার মজুত ও স্থানীয় মুদ্রা টাকার ওপর চাপ অব্যাহত থাকবে।

গত ২৫ এপ্রিল থেকে ৭ মে বাংলাদেশ সফর করে আইএমএফের স্টাফ পর্যায়ের একটি প্রতিনিধিদল। সফর সমাপ্তি বিবৃতিতে এ অবস্থা তুলে ধরেন মিশন প্রধান রাহুল আনন্দ।

বিবৃতিতে তিনি বলেন, ‘এ সফরে আমরা সামষ্টিক অর্থনৈতিক ও আর্থিক খাতের সাম্প্রতিক গতি-প্রকৃতি নিয়ে আলোচনা করেছি। আইএমএফ-সহায়তার কর্মসূচিতে মূল যেসব প্রতিশ্রুতি ছিল, সেগুলো কতটা পূরণ হলো, তার অগ্রগতি আমরা পর্যালোচনা করেছি।’

এবার সফরে আসা আইএমএফের প্রতিনিধিদল বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন এবং সরকার ও বাংলাদেশ ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। এছাড়া, প্রতিনিধিদলের সদস্যরা বেসরকারি খাতের প্রতিনিধি, দাতা ও উন্নয়ন সহযোগীদের সঙ্গে বৈঠকে বসেন।

সফরে আন্তরিক আলোচনা এবং উষ্ণ আতিথেয়তার জন্য ধন্যবাদ জানিয়েছে আইএমএফ। বাংলাদেশ ও এ দেশের জনগণের সমর্থনে সম্পৃক্ততা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল।