ঢাকা, মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন অংশগ্রহণমূলক হলে পর্যবেক্ষক দল পাঠাবে ইইউ

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে জুলাই মাসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-পর্যবেক্ষক প্রতিনিধি দল ঢাকায় আসবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ইইউ‘র রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

তিনি আরও জানিয়েছেন, নির্বাচন অংশগ্রহণমূলক হলেই কেবল বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল। ওই দল নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করবে।

মঙ্গলবার (৯ মে) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানিয়েছেন ইইউ’র রাষ্ট্রদূত।

ইউরোপ ডে উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ইউরোপীয় ইউনিয়ন। এতে ঢাকায় নিযুক্ত ফ্রান্স, সুইডেন, ডেনমার্ক, জার্মান, নেদারল্যান্ডস ও ইতালির রাষ্ট্রদূতরা অংশ নেন।

সংবাদ সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বলেন, প্রাক-পর্যবেক্ষক প্রতিনিধি দল স্বাধীন। তারা সব দলের সঙ্গেই আলাপ করবে।

এক প্রশ্নের জবাবে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, আমরা সব রাজনৈতিক দলের সঙ্গেই বৈঠক করেছি। আমরা এ দেশে ফ্রি ফেয়ার ইলেকশন চাই। এটা সব বাংলাদেশিও চায়।

রাষ্ট্রদূত বলেন, নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে ইইউ। স্বাধীন ওই বিশেষজ্ঞ দল জুলাই মাসে বাংলাদেশে আসবে এবং পরিস্থিতি মূল্যায়ন করে তাদের মতামত ইইউ‘র হাই রিপ্রেজেন্টিভের কাছে জমা দেবে।

তিনি বলেন, নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য যে বিশেষজ্ঞ দল আসবে, তারা ইইউ’র কোনো কর্মকর্তা নয়। বিষেশজ্ঞ দল এখানে অংশগ্রহণমূলক নির্বাচনের পরিস্থিতি দেখবে। তারা সব রাজনৈতক দলের সঙ্গে আলোচনা করবে। নাগরিক সমাজ ও গণমাধ্যমের সঙ্গে বসবে। তারা নির্বাচনকে কেন্দ্র করে নিরাপত্তার বিষয়টি দেখবে।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের শক্তিশালী অংশীদারত্ব আছে। আগামী দিনে এ সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে প্রত্যাশা করি।

ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি ম্যসদুপুই বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তা করতে চায় ইউরোপীয় ইউনিয়ন। আমরা রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের প্রতি চাপ অব্যাহত রেখেছি। এ ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ অব্যাহত রাখা প্রয়োজন।