ঢাকা, মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

২ সপ্তাহের জামিন পেলেন ইমরান খান

দুই সপ্তাহের জামিন পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী দল পিটিআইয়ের চেয়ারম্যান ইমরান খান। শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) একটি ডিভিশন বেঞ্চ আল-কাদির ট্রাস্ট মামলায় এ জামিন মঞ্জুর করেছে।

সুপ্রিম কোর্ট ইমরানের গ্রেপ্তারকে ‘অবৈধ এবং বেআইনি’ বলে ঘোষণা করার একদিন পরে ইসলামাবাদ হাইকোর্ট এ আদেশ দিলো।

শুক্রবার বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব এবং বিচারপতি সামান রাফাত ইমতিয়াজের সমন্বয়ে গঠিত একটি ডিভিশন বেঞ্চ পিটিআই প্রধানের জামিন আবেদনের শুনানি করেন।

পাকিস্তানি সংবাদমাদ্যম ডন নিউজ জানিয়েছে, ইমরানের আইনজীবীরা জামিন আবেদনের সঙ্গে চারটি অতিরিক্ত আবেদনও দাখিল করেছেন। এতে ইসলামাবাদ হাইকোর্টকে ইমরানের বিরুদ্ধে সব মামলা একত্রিত করতে এবং তার বিরুদ্ধে নথিভুক্ত করা মামলার বিবরণ দেওয়ার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

শুক্রবার নির্ধারিত সময়ের প্রায় দুই ঘন্টা পর ইমরান খানের জামিন আবেদনের শুনানি শুরু হয়। দুপুর ১টার দিকে জুমার নামাজের বিরতি দেওয়া হয়। দেড় ঘণ্টা পর পুনরায় জামিন আবেদন শুনানি শুরু করেন আদালত।

মঙ্গলবার একটি মামলায় হাজিরা দেওয়ার জন্য ইসলামাবাদ হাইকোর্টে যান। সেখান থেকে তাকে গ্রেপ্তার করে আধাসামরিক বাহিনী রেঞ্জার্স। এ ঘটনায় সারাদেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরে ইসলামাবাদ হাইকোর্ট ইমরানের এই গ্রেপ্তারকে বৈধ ঘোষণা করে এবং আট দিনের রিমান্ড মঞ্জুর করে। বৃহস্পতিবার ইমরানের এই গ্রেপ্তার আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করা হয়। সুপ্রিম কোর্ট ইমরানের গ্রেপ্তারের আদেশকে অবৈধ ও বেআইনি বলে ঘোষণা দেয়। একইসঙ্গে আদালত শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে ইমরানের জামিন শুনানির আদেশ দেয়।