ঢাকা, বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি, বিমান চলাচল বন্ধ

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী কক্সবাজারে সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে।বন্ধ রয়েছে কক্সবাজার বিমানবন্দরে ফ্লাইট চলাচল। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে রোববার (১৪ মে) থেকে সোমবার (১৫ মে) পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিমানবন্দরের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

শনিবার (১৩ মে) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার বিমান বন্দরের ম্যানেজার গোলাম মোর্তজা হোসেন।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় মোখার প্রভাবে আবহাওয়া খারাপ রয়েছে। তাই ক্ষতি এড়াতে কক্সবাজার-ঢাকা রুটসহ সকল ফ্লাইট উড্ডয়ন ও অবতরণ বন্ধ ঘোষণা করা হয়েছে।পরিস্থিতি স্বাভাবিক হলে এই রুটে পুনরায় ফ্লাইট চালু হবে।’

এদিকে শনিবার সকাল থেকে কক্সবাজারে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে। অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। চট্টগ্রাম, কক্সবাজার ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত প্রধান আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, ‘ঘূর্ণিঝড় মোখা কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৯৫ কিমি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছাসে প্লাবিত হতে পারে। বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।’