ঢাকা, বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যে কারণে রাজধানীতে হঠাৎ বিদ্যুৎবিভ্রাট

অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে মহেশখালীর দুটি ভাসমান এলএনজি টার্মিনাল থেকে শুক্রবার (১২ মে) রাত ১১টা থেকে গ্যাস সরবরাহ বন্ধ আছে। এ কারণে রাজধানীতে হঠাৎ বিদ্যুৎবিভ্রাট দেখা দিয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) শনিবার (১৩ মে) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা রোববার (১৪ মে) কক্সবাজার ও অন্যান্য স্থানে আঘাত হানতে পারে। এ সময় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক রাখার স্বার্থে সাময়িক বিদ্যুৎবিভ্রাট ঘটতে পারে। কারণ, দুর্যোগের সময়ে বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও সঞ্চালন নানাভাবে ব্যাহত হয়।

ইতোমধ্যেই ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে মহেশখালীর দুটি ভাসমান এলএনজি টার্মিনাল থেকে শুক্রবার দিবাগত রাত ১১টার পর গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে, চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলে শনিবার গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটে। পরবর্তী সময়ে পরিস্থিতি বিবেচনায় দ্রুত গ্যাস সরবরাহ স্বাভাবিক করা হবে।

এদিকে, বিদ্যুৎ সংকট সৃষ্টি হওয়ায় পিডিবির পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়েছে। বিদ্যুৎ উৎপাদন কম হওয়ায় ইতোমধ্যে ঢাকায় দুটি বিতরণ কোম্পানির অধীন এলাকায় লোডশেডিং শুরু হয়েছে।