ঢাকা, মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মোখা: মিয়ানমারের সিটুয়েতে বাংলাদেশ কনস্যুলেট যোগাযোগ বিচ্ছিন্ন

অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবে মিয়ানমারের রাখাইন রাজ্যের সিটুয়েতে বাংলাদেশ কনস্যুলেটের যোগাযোগের মূল টাওয়ার ভেঙে পড়েছে। এতে কনস্যুলেট যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

রোববার (১৪ মে) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক আইডিতে এ তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, রাখাইনের রাজধানী সিটুয়েতে অনেক ক্ষতি হয়েছে। বাংলাদেশ কনস্যুলেটে যোগাযোগের মূল টাওয়ার পড়ে গেছে। আমাদের দূতাবাসের দপ্তরটি সমুদ্র থেকে ৭০০ মিটার দূরে। কর্মকর্তারা সেখানেই আছেন। তবে, এখন তাদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। যোগাযোগ স্থাপনে সময় লাগবে।

ফেসবুক পোস্টে তিনটি ছবিও ব্যবহার করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোখা’ আজ কক্সবাজার উপকূলীয় এলাকা অতিক্রম করে মিয়ানমারের রাখাইন রাজ্যে প্রবলভাবে আঘাত হানে।

এদিকে, রোববার (১৪ মে) সন্ধ্যায় ঘূর্ণিঝড় মোখা নিয়ে ২২ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর বলেছে, অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ রোববার সন্ধ্যায় বাংলাদেশের উপকূল অতিক্রম সম্পন্ন করেছে। এটি বর্তমানে দুর্বল হয়ে মিয়ানমারে অবস্থান করছে। এর ফলে কক্সবাজার ও চট্টগ্রামসহ দেশের সকল সমুদ্রবন্দরে মহাবিপদ সংকেতগুলো নামিয়ে ৩ সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। বৃষ্টি ঝরিয়ে এটি ক্রমান্বয়ে দুর্বল হয়ে পড়ছে। বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪৭ কিলোমিটার পর্যন্ত।

আগামীকাল থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। আগামী ১৬ মে পর্যন্ত এর প্রভাব থাকতে পারে।