ঢাকা, বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রপতির সঙ্গে রওশন এরশাদের বৈঠক, রাজনৈতিক সংকট নিরসনে আলোচনার আহ্বান

সং‌বিধান অনুযায়ী নির্ধা‌রিত সম‌য়ে নির্বাচন অনুষ্ঠা‌নে অভিমত প্রকাশ ক‌রে রাষ্ট্রপ‌তি মো. সাহাবু‌দ্দি‌নকে তার নেতৃ‌ত্বে সব রাজ‌নৈ‌তিক দলের স‌ঙ্গে আলোচনার অনু‌রোধ জা‌নি‌য়ে‌ছেন সংস‌দের বি‌রোধী দ‌লীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠ‌পোষক বেগম রওশন এরশাদ। একইসঙ্গে তি‌নি রাষ্ট্রপ‌তি‌কে নির্বাচনী তফ‌সিল পেছা‌নোসহ পাঁচ প্রস্তাবনা দি‌য়ে‌ছেন।

রোববার (১৯ নভেম্বর) দুপু‌রে বঙ্গভব‌নে রাষ্ট্রপ‌তি মো. সাহাবু‌দ্দি‌নের স‌ঙ্গে সৌজন‌্য সাক্ষা‌তে এসব প্রস্তাবনার কথা তু‌লে ধ‌রেন তি‌নি।

এদিন দুপুর ১২টার আগেই বঙ্গভব‌নে পৌঁছেন রওশন এরশাদ। এ সময় রাষ্ট্রপ‌তি নি‌জেই তাকে স্বাগত জানান। বি‌রোধী‌ নেতার স‌ঙ্গে ছি‌লেন বিরোধী দলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গা, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যক্ষ রওশন আরা মান্নান, এরশাদপুত্র রাহ্গির আল মাহি সাদ এরশাদ ও কাজী মো. মামুনূর রশিদ।

প‌রে রাষ্ট্রপতির স‌ঙ্গে নির্বাচনী ইস‌্যুতে বৈঠকে মি‌লিত হন রওশন এরশাদ। রাষ্ট্রপতি গভীর মনোযোগ দি‌য়ে বি‌রোধী নেতার কথা শু‌নেন।

এ সময় তি‌নি সং‌বিধানের বাধ‌্যবাধকতা রক্ষা, নির্বাচনী তফ‌সিল পেছা‌নোসহ পাঁচ প্রস্তাবনা তু‌লে ধ‌রে বৈঠ‌কে রাষ্ট্রপ‌তি‌কে উদ্দেশ করে ব‌লেন, ‘মহামান্য রাষ্ট্রপতি, আপনি রাষ্ট্রের অভিভাবক। সেই বিবেচনাতেও আপনি সকল রাজনৈতিক দলকে আলোচনার জন্য আহ্বান জানাতে পারেন’।

প্রায় ঘণ্টাব‌্যাপী আলাপ আ‌লোচনা শে‌ষে বঙ্গভবন ত‌্যাগ ক‌রেন ‌তি‌নি। এরপর তার প‌ক্ষে বৈঠক প্রস‌ঙ্গে জাতীয় পার্টির সাবেক মহাসচিব এবং সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙা সাংবা‌দিক‌দের জানান, সব দলের সঙ্গে আলোচনার বিষয়টি নিয়ে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলে তাদের জানিয়েছেন।

তি‌নি জানান, রাষ্ট্রপতিকে রওশন এরশাদ বলেছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন সময়মত না হলে সাংবিধানিক সংকট হবে। যথাসময়ে নির্বাচন করতে সহযোগিতার জন্য তারা প্রস্তুত রয়েছেন। রাষ্ট্রপতি বলেছেন, সরকার ও নির্বাচন কমিশন যথাসময়ে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করবে বলে তিনি আশা করেন।

মসিউর রহমান বলেন, রাষ্ট্রপতির কাছে রওশন এরশাদ মনোনয়নপত্র জমার শেষ দিন ৩০ নভেম্বর থেকে কিছুটা পিছিয়ে দেওয়ার জন‌্য অনু‌রোধ ক‌রে‌ছেন। ওই দিন (৩০ নভেম্বর) আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন। মনোনয়নপত্র জমা দেওয়ারও শেষ দিন। সে কারণে মনোনয়নপত্র জমা দু’এক দিন পিছিয়ে দেওয়ার কথাটি বলেছেন রওশন এরশাদ- যোগ ক‌রেন জাপার সা‌বেক এই মহাস‌চিব।

তি‌নি জানান, রাষ্ট্রপতি বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন বলে তাদের জানিয়েছেন।

এর আগে, জাতীয় পা‌র্টির চেয়ারম‌্যান গোলাম মোহাম্মদ কা‌দের রাষ্ট্রপ‌তি মো. সাহাবু‌দ্দি‌নের স‌ঙ্গে দেখা ক‌রেন।