ঢাকা, রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিমা নেতাদের ‘চোর’ বলে গালি দিলেন পুতিন

রাশিয়ার জব্ধ করা সম্পদ থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার সহায়তার সিদ্ধান্তে বেজায় চটেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে পুতিন বলেন, পশ্চিমারা যেভাবে মস্কোর সঙ্গে আচরণ করেছে তাতে দেখা যাচ্ছে যে কোনো দেশ একই ধরনের
সম্পদ জব্দের শিকার হতে পারে।

পুতিন বলেন, সকল চাতুরী সত্ত্বেও, চুরি অবশ্যই চুরিই থেকে যাবে। তাদের এর জন্য শাস্তি পেতে হবে।

রাশিয়ার জব্দ করা সম্পদের মুনাফা থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭। জি-৭ এর এবারের সম্মেলনটি বৃহস্পতিবার ইতালির আপুলিয়ায় শুরু হয়ে শনিবার পর্যন্ত চলার কথা রয়েছে। সেখানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার জব্দকৃত সম্পদকে একটি ‘উল্লেখযোগ্য ফলাফল’ বলে মন্তব্য করেছেন। পুতিনকে উদ্দেশ্য করে বাইডেন বলেছেন, আমরা পিছিয়ে যাচ্ছি না।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর প্রায় ৩২৫ বিলিয়ন ডলারের রুশ সম্পদ জব্দ করে পশ্চিমারা। আন্তর্জাতিক আইন অনুসারে, রাশিয়ার জব্দকৃত সম্পদ দেশগুলো ইউক্রেনকে দিতে পারে না। তাই আইনের ফাঁকফোকরে রাশিয়ার জব্দকৃত সম্পদের সুদ থেকে ইউক্রেনকে এই সহায়তা দেওয়া হবে।

জি-৭ এ পাস হওয়া ইউক্রেনের ওই সহায়তা প্যাকেজটি আগামী সপ্তাহে চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া চলতি বছরের শেষদিকে এই সহায়তা ইউক্রেনে পৌঁছাতে পারে।