ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দেশের ইতিহাসে এরশাদের ৯ বছরের শাসনামলের উন্নয়ন কর্মকাণ্ড

দেশের ইতিহাসে হুসেইন মুহম্মদ এরশাদের ৯ বছরের শাসনামলে অসংখ্য উন্নয়ন কর্মকাণ্ড করা হয়েছে। যা পরবর্তীতে দেশকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

এছাড়া, উপজেলা ব্যবস্থা প্রবর্তন, জেলা-উপজেলা ভিত্তিক তিন স্তরবিশিষ্ট বিকেন্দ্রীকরণমূলক প্রশাসন চালু, ৪৬০ থানাকে উপজেলায় উন্নীত করা, হাইকোর্ট বেঞ্চ সম্প্রসারণ, নারী নির্যাতন প্রতিরোধে কঠোর আইন চালুর পাশাপাশি গঠন করেন জাতীয় প্রেস কমিশন।

মুক্তিযুদ্ধের স্মৃতিকে সমুন্নত করতে কেন্দ্রীয় শহীদ মিনার সম্প্রসারণ, সাভারে জাতীয় স্মৃতিসৌধ নির্মাণসহ বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয় তাঁর আমলেই।

১৯৮২ সালের ২৪ মার্চ সেনাবাহিনীর তৎকালীন চিফ অব স্টাফ লেফটেনেন্ট জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদ সামরিক শাসন জারির মধ্যদিয়ে দেশের ক্ষমতায় অধিষ্ঠিত হন।

দীর্ঘ ন’বছর টানা ক্ষমতায় ছিলেন এরশাদ। কিন্তু তাঁর এই শাসনামলে দেশের রাস্তাঘাট, নৌ-যোগাযোগ, বিমান ও টেলিযোগাযোগ এবং বিদ্যুতখাতের উন্নয়নে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেন।

পাশাপাশি ঢাকার ওয়ারী খাল সম্প্রসারণ, ঢাকা নারায়ণগঞ্জ শহর রক্ষায় ডিএনডি বাঁধ নির্মাণসহ সারাদেশে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ, নতুন সড়ক মহাসড়ক তৈরি এবং সংস্কারেও উল্লেখযোগ্য ভুমিকা রাখেন।

হুসেইন মুহম্মদের এরশাদের শাসনামলে প্রশাসনিক কাঠামো ঢেলে সাজাতে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়। যার সুফল আজও পাচ্ছে দেশের মানুষ। এরমধ্যে, উপজেলা ব্যবস্থা প্রবর্তন, জেলা-উপজেলা ভিত্তিক তিন স্তরবিশিষ্ট বিকেন্দ্রীকরণমূলক প্রশাসন চালু, ৪৬০ থানাকে উপজেলায় উন্নীত করা, গ্রাম সরকার পদ্ধতি বিলোপ, হাইকোর্ট বেঞ্চ সম্প্রসারণ, প্রতি জেলায় মুন্সেফ কোর্ট স্থাপন, নারী নির্যাতন রোধে কঠোর শাস্তির বিধান, জাতীয় প্রেস কমিশন গঠন, আর্থিক নিয়ন্ত্রণ ব্যবস্থার বিকেন্দ্রীকরণ করা হয়।

মহান মুক্তিযুদ্ধের মর্যাদাকে সমুন্নত করতে সাভারে জাতীয় স্মৃতিসৌধ নির্মাণ, কেন্দ্রীয় শহীদ মিনার সম্প্রসারণ এবং জাতীয় ৩ নেতার মাজার নির্মাণ করেন তিনি।

এরশাদ তাঁর শাসনামলে আমেরিকা, ইউরোপ এবং চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করে দেশের উন্নয়ন অগ্রগতিতে ব্যাপক ভূমিকা রাখেন। মুসলিম বিশ্বের সঙ্গে সম্পর্ক উন্নয়নের ওপর জোর দিয়ে তিনি ওআইসিভুক্তি দেশগুলোতে সফর করে জনশক্তি রফতানি ত্বরান্বিত করেন।

ক্ষমতায় থাকাকালীন প্রাকৃতি দুর্যোগে সবসময় দেশের মানুষের পাশে ছুটে যেতেন এরশাদ। বন্যা দূর্গত এলাকার মানুষের দু:খ দুর্দশা নিজে দেখাসহ ত্রাণ বিতরণ কার্যক্রমও তদারকি করেছেন তিনি।

নানা সমালোচনা থাকলেও ক্ষমতায় থাকা অবস্থায় দেশ ও জনগণের কল্যাণে হুসেইন মুহম্মদ এরশাদের নেয়া উন্নয়ন কর্মকাণ্ড এবং গুরুত্বপূর্ণ প্রশাসনিক সংস্কার দেশের মানুষ দীর্ঘদিন মনে রাখবে বলে মনে করেন সর্বস্তরের মানুষ।