ঢাকা, সোমবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

জলাভূমি রক্ষায় আলাদা মন্ত্রণালয় গঠনের নির্দেশ হাইকোর্টের

দেশের সব জলাভূমি রক্ষায় দ্রুত জলাভূমি মন্ত্রণালয় গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে ঢাকাসহ দেশের সব সড়কে আলাদা সাইকেল লেন করার পরামর্শ দেন আদালত। রায়ে পরিবেশবান্ধব উন্নত দেশ গড়তে ১৪টি মতামত দেন হাইকোর্ট।

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের কৃষিজমি, নিম্ন ভূমি জলাভূমি ও মেঘনা নদীর অংশের জমি ভরাটকে অবৈধ ঘোষণা করে রায় প্রকাশ করেছেন হাইকোর্ট। সেই রায়ে আদালত জলাভূমি মন্ত্রণালয় গঠন করা নিয়ে আইন করারও নির্দেশ দেন।

রোববার বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ ১৩২ পৃষ্ঠার এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।

রায়ে দেশের সব জলাভূমি রক্ষায় ১১টি নির্দেশনা দেওয়া হয়েছে। জলাভূমিকে পাবলিক ট্রাস্ট প্রপার্টি ঘোষণা করা হয়। সেই সঙ্গে আলাদা জলাভূমি মন্ত্রণালয় গঠনের নির্দেশ দেন আদালত।

জলাভূমি সুরক্ষা উন্নয়ন ও ব্যবস্থাপনায় আইন প্রণয়নেরও নির্দেশনা দেয়া হয়। সেই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানে জলাভূমি রক্ষার ওপর ক্লাস নেওয়ারও আদেশ দেন হাইকোর্ট।

রায়ে পরিবেশবান্ধব উন্নত দেশ গড়তে ১৪টি বিষয়ের ওপর ব্যবস্থা নিতে বলা হয়। নবায়নযোগ্য জ্বালানি আইন প্রণয়ন, নবায়নযোগ্য জ্বালানির কথা বলা হয়। এ নিয়ে কমিশনও গঠন করতে বলা হয়েছে।

ঢাকাসহ দেশের সব সড়কে সাইকেল লেন করার নির্দেশনা দিয়ে আদালত বলেন, এটি দেশকে উন্নত করবে। সেই সঙ্গে প্লাস্টিকের ব্যাগ বন্ধের নির্দেশনা এসেছে। বিশ্ব ঐতিহ্যের যেমন সুন্দরবন, বাগেরহাটের ঐতিহাসিক মসজিদ রক্ষা, পাহাড়পুর বৌদ্ধ বিহার রক্ষায় উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করতে বলা হয়েছে। বাংলাদেশকে পরিবেশবান্ধব করতে এ রায় প্রধানমন্ত্রীর দফতরসহ সংশ্লিষ্ট সব সরকারি অফিসে দ্রুত পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।