ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির যুগ্ম আহ্বায়ক যিনি একইসাথে উপজেলা আলীগের সা.সম্পা’দক

সিলেট সদর উপ’জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পা’দক করা হয়েছে যুক্তরাজ্য বিএনপির ক্র’য়ডন শাখার যুগ্ম আহ্বায়ক হিরণ মিয়াকে। দেশে আওয়ামী লীগ নে’তা হলেও তিনি লন্ড’নে গিয়ে বিএনপি নে’তা হিসেবে সভা-সেমিনারে অংশগ্রহণ করেন বলে অভিযোগ নে’তাকর্মীদের।

সোমবার (২৫ নভেম্বর) রাতে কেন্দ্র ও জেলার নে’তারা শীর্ষ এ দুই প’দে নাম ঘো’ষণা করেন।

নতুন কমি’টিতে সা’বেক সাধারণ সম্পা’দক ও কান্দিগাঁও ইউ’নিয়ন পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিনকে সভাপতি এবং মোগলগাঁও ইউ’নিয়ন পরি’ষদের চে’য়ারম্যান ও যুক্তরাজ্য বিএনপি নে’তা হিরণ মিয়াকে সাধারণ সম্পা’দক করা হয়েছে।

দীর্ঘ ১৪ বছর পর গত রোববার (২৪ নভেম্বর) সিলেট সদর উপ’জেলা আওয়ামী লীগের সম্মে’লন অনুষ্ঠিত হয়। এ সময় কেন্দ্র ও জেলার নে’তারা কাউন্সি’ল ছাড়া সমঝোতার মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করার প্রস্তাব দেন। কিন্তু কাউন্সি’লররা এই প্রস্তাব প্রত্যা’খান করলে সম্মে’লন প’ন্ড হয়ে যায়। সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘো’ষণা ছাড়াই শেষ হয় সম্মে’লন।

এদিকে তৃণমূলের দাবি উপেক্ষা করে কাউ’ন্সিল ছাড়া ক’মিটি গঠন করায় ক্ষো’ভ প্র’কাশ করেছেন উপ’জেলার ৮ ইউনি’য়নের আ.লীগের নে’তাকর্মীরা। এই ক’মিটি প্রত্যা’খান করে তারা গ’ণপদত্যাগ করবেন বলেও জানান। গতকাল সোমবার বিকেলে আখালিয়ায় এ উপলক্ষে এক বৈঠকে মিলিত হন ইউনি’য়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পা’দকরা। নে’তা কর্মীদের অভি’যোগ হিরণ মিয়া আওয়ামী লীগে অনুপ্র’বেশকারী (হাই’ব্রিড)। তিনি কখনও আওয়ামী লীগ করেননি।

তৃণমূল নে’তারা বলেন, দীর্ঘ ১৪ বছর পর সদর উপ’জেলা আওয়ামী লীগের সম্মে’লন অনুষ্ঠিত হওয়ায় নে’তা-কর্মীদের মাঝে ব্যাপক উ’ৎসাহ-উদ্দী’পনা সৃ’ষ্টি হয়। আমাদের প্রত্যাশা ছিলো, নে’তারা তৃণমূলের মতামতের ভিত্তিতে নে’তৃত্ব নির্বাচন করবেন। কিন্তু সম্মে’লনে তৃণমূলের মতামত ছাড়া ক’মিটি চাপিয়ে দেয়া হয়েছে। এতে আমরা অত্যন্ত ক্ষু’ব্ধ ও মর্মা’হত হয়েছি।

নে’তারা আরও বলেন, দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নে’তৃত্বে নির্বাচনে তৃণমূলের মতামতকে প্রধান্য দেওয়া ও অ’নুপ্রবেশকারীদের চি’হ্নিত করে নে’তৃত্ব থেকে দূরে রাখার নি’র্দেশ দিয়েছেন। কিন্তু প্রধানমন্ত্রীর এই নি’র্দেশকে উ’পেক্ষা করা হয়েছে।

সভায় ১ নম্বর জালালাবাদ ইউ’নিয়ন আওয়ামী লীগের সভাপতি ইলিয়াছ মিয়া শানু, সাধারণ সম্পাদক মো. মানিক মিয়া, ২ নম্বর হাটখোলা ইউনি’য়নের সভাপতি মুশাহিদ আলী, সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান, ৩ ন’ম্বর খাদিমনগর ইউ’নিয়নের সভাপতি মো. তারা মিয়া, সাধারণ সম্পাদক আব্দুল মালিক, ৪ ন’ম্বর খাদিমপাড়া ই’উনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আনছার মিয়া মহালদার, সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম বিলাল, ৫ নম্বর টুলটিকর ইউ’নিয়ন আওয়ামী লীগের আহবায়ক, সাবেক চেয়ারম্যান রমিজ উদ্দিন বাবুল, যুগ্ম আহবায়ক নিরেশ দাস, ৬ নম্বর টুকের বাজার ইউনি’য়নের সভাপতি মো. আলতাফ হোসেন, সাধারণ সম্পাদক মো. আব্দুল মুকিত, ৭ নম্বর মোগলগাঁও ইউনিয়ন সভাপতি আব্দুল হামিদ (চুনু), সাধারণ সম্পাদক মো. আশিক মিয়া, ৮ নম্বর কান্দিগাঁও ইউনি’য়নের সভাপতি মো. মো. আজম আলী উপস্থিত ছিলেন।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী সংবাদমাধ্যমকে বলেন, সিলেট-১ আসনের সং’সদ সদ’স্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের পরা’মর্শক্রমে কেন্দ্র ও জেলার নে’তারা সভাপতি-সম্পাদক পদে নাম ঘো’ষণা করেছেন। তবে হিরণ আওয়ামী লীগে অনুপ্র’বেশকারী কী না এ ব্যাপারে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

সদর উ’পজেলা আওয়ামী লীগের নতুন কমি’টির সভাপতি নিজাম উদ্দিন বলেন, আমি ই’উনিয়ন পর্যায়ে থেকে আওয়ামী লীগের নে’তৃত্ব দিয়ে আসছি। দীর্ঘদিন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদকের দ্বা’য়িত্ব পালন করেছি। কিন্তু হিরণ মিয়াকে কখনও আওয়ামী লীগ করতে দেখিনি; এমনকি তিনি ইউ’নিয়ন কিংবা উপ’জেলার কোন কমি’টিতে ছিলেন বলেও আমার জানা নেই।