ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুদ্ধিজীবীদের স্মরণে রাবিতে নির্মূল কমিটির আলোর মিছিল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোর মিছিল করা হয়েছে। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি রাবি শাখার আয়োজনে এই মিছিল করা হয়।

শনিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬ টার দিকে শহীদ মিনার থেকে মোমবাতি জ্বালিয়ে আলোর মিছিল বের হয়। পরে মিছিলটি বুদ্ধিজীবী চত্বরে সামনে গিয়ে শেষ হয়। আলোর মিছিল শেষে বুদ্ধিজীবী চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আয়োজিত এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন কেন্দ্রীয় নির্মূল কমিটির সহ-সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ কামরুজ্জামান।

বুদ্ধিজীবী চত্ত্বরে বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রবিউল সরকার রুবেলের সভাপতিত্বে ও যুগ্ন সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী রবির সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় নির্মূল কমিটির সহ-সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ কামরুজ্জামান, রাবির সহকারী প্রক্টর ও চারুকলা অনুষদের সহযোগী অধ্যাপক হুমায়ুন কবির, রাজশাহী মহানগর নির্মূল কমিটির সহ-সভাপতি মো. শহিদুল ইসলাম, নির্মূল কমিটি রাবির শাখার সাবেক সভাপতি ও বাংলাপ্রবাহ২৪.কম’র সম্পাদক মতিউর রহমান (মর্তুজা), রিপোর্টারস ইউনিটির সভাপতি মর্তুজা নূর প্রমুখ।

সংক্ষিপ্ত সভায় কেন্দ্রীয় নির্মূল কমিটির সহ-সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ কামরুজ্জামান বলেন, ১৯৭১ সালের এ দিনে দখলদার পাকহানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে। বিশ্ববিদ্যালয়ে পড়া শিখার্থীদের ইতিহাস জানতে হবে, অবলম্বন করতে হবে। সচেতন থাকতে হবে যেন এদেশ আবার একাত্তোরের পরাজিত শক্তির হাতে চলে না যায়।

তিনি আরো বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের যারা হত্যা করেছে তাদের মধ্যে যারা বিচার প্রক্রিয়ার বাইরে আছে অথবা পলাতক আছে তাদের বিচারের রায় কার্যকর করে দেশকে কলংকমুক্ত করতে হবে। যুদ্ধাপরাধীদের অপরাধে দন্ডপ্রাপ্ত আসামীদের কবরে যুদ্ধাপরাধী লেখা থাকতে হবে। যে সকল যুদ্ধাপরাধীদের কবরে শহীদ লেখা আছে তা অতিদ্রুত ভেঙে ফেলতে সরকারকে আহবান জানান তিনি।

এসময় অর্ধশতাধিক নির্মূল কমিটির নেতাকর্মী উপস্থিত ছিলেন।