ঢাকা, শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা: মসজিদুল হারাম ও নববীতে তারাবিহ আদায়ের অনুমতি

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ বুধবার করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে প্রতিরোধমূলক ব্যবস্থার মধ্যে মক্কা ও মদিনার দুটি পবিত্র মসজিদে সীমিত আকারে তারাবিহর নামাজের অনুমোদন দিয়েছেন।

বাদশাহ সালমান পবিত্র দুটি মসজিদে রমজান মাসে তারাবিহ আদায় করার বিশেষ অনুমোদন দিয়েছেন। তবে তারাবিহর নামাজ ২০ এর পরিবর্তে ১০ রাকাত করে আদায় করা হবে। এছাড়া তাহাজ্জুদ নামাজ, পবিত্র কুরআন খতম, ইতিকাফ বাতিল করা হয়েছে।

দুটি মসজিদের শায়খ এবং খাদেমরা তারাবিহর নামাজ আদায় করবেন। যদিও মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীতে জনসাধারণের উপস্থিতি এখনও নিষিদ্ধ রয়েছে।

কারফিউর সময় সংশোধন

পবিত্র রমজান মাসে সৌদির যে শহরগুলোতে কারফিউর বিধিনিষেধ রয়েছে সেখানে সকাল ৯টা থেকে সংশোধন করে বিকাল ৫টা পর্যন্ত করা হয়েছে।

যে শহরগুলো সম্পূর্ণ লকডাউনের অধীনে রয়েছে, সেখানকার বাসিন্দাদের শুধুমাত্র মুদি এবং চিকিৎসা সরবরাহের জন্য বাড়ি থেকে বের হওয়ার অনুমতি রয়েছে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একাজে ড্রাইভারের সাথে বাইরে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।

করোনাভাইরাসে সৌদি আরবে এখন পর্যন্ত ১১৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ১২ হাজার ৭৭২ জন আক্রান্ত এবং ১ হাজার ৮১২ জন সুস্থ হয়েছে।