পরিস্থিতি জটিল না করতে ভারতকে হুশিয়ারি চীনের

মঙ্গলবার, ০৮ সেপ্টেম্বর ২০২০ | ৯:০৮ অপরাহ্ণ | 38 বার

পরিস্থিতি জটিল না করতে ভারতকে হুশিয়ারি চীনের

লাদাখের বিরোধপূর্ণ সীমান্তে গুলিবর্ষণের অভিযোগ নিয়ে ফের পাল্টাপাল্টি অবস্থানে রয়েছে চীন-ভারত।

ভারতীয় সেনাবাহিনীর দাবি, সোমবার রাতে চীনের সেনাবাহিনী ভারতের ‘দখলে’ থাকা একটি পাহাড়ের চূড়া দখলের চেষ্টা করে। ওই অভিযানের সময় শূন্যে গুলি চালায় চীনের বাহিনী।

পাল্টা জবাব হিসেবে সতর্কতামূলক গুলি চালায় ভারতীয় সেনাবাহিনীও। তবে চীনের দাবি, ভারতই প্রথম গুলি চালিয়েছে।

মঙ্গলবার চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘ভারত দাবি করেছে যে, তারা চীনের সামরিক কার্যক্রমের পরিপ্রেক্ষিতে ‘আগাম সতর্কতামূলক’ পদক্ষেপ নিয়েছে।

ভারতের এমন বিবৃতি এই সত্য প্রকাশ করে যে, ভারতীয় সেনারাই সর্বপ্রথম অবৈধভাবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম, সীমান্ত অঞ্চলে স্থিতিশীল অবস্থার পরিবর্তন এবং দ্বিপক্ষীয় চুক্তি লঙ্ঘন করেছে।’

এতে আরও বলা হয়, ‘আমরা ভারতীয় পক্ষকে তাদের সীমান্তরক্ষী বাহিনীকে কঠোরভাবে শৃঙ্খলাবদ্ধ, সব উস্কানি বন্ধ, অবিলম্বে অবৈধভাবে এলএসিতে অনুপ্রবেশকারী সব সেনা প্রত্যাহার এবং উত্তেজনা বাড়াতে বা সীমান্ত পরিস্থিতি জটিল করতে পারে এমন কোনো পদক্ষেপ গ্রহণ বন্ধ করার আহ্বান জানাই।’

১৫ জুন গালওয়ান উপত্যকায় চীনা সেনার হামলায় ভারতীয় সেনার এক কমান্ডার ও ১৯ সেনা সদস্যের মৃত্যু হয়। তার পর থেকেই প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চরম উত্তেজনা তৈরি হয়। দু’দেশই বিপুল সেনা মোতায়েন করে।

মঙ্গলবার সকালে ভারতীয় সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, কোনও পর্যায়েই ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণরেখা পেরিয়ে যায়নি বা গুলি চালানোসহ যে কোনও আক্রমণাত্মক উপায় ব্যবহারের আশ্রয় নেয়নি।

কেরানীগঞ্জ ইউপি চেয়ারম্যানের হাজার কোটি টাকার সম্পদ

Design & Developed by: Ifad Technology