গুপ্তচরবৃত্তি: সহস্রাধিক চীনা ছাত্রের ভিসা বাতিল যুক্তরাষ্ট্রের

বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর ২০২০ | ৫:০৯ অপরাহ্ণ | 20 বার

গুপ্তচরবৃত্তি: সহস্রাধিক চীনা ছাত্রের ভিসা বাতিল যুক্তরাষ্ট্রের

গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে সহস্রাধিক চীনা ছাত্রের ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ২০২০ সালের ২৯ মে প্রেসিডেন্ট ট্রাম্পের এক ঘোষণায় নিরাপত্তা উদ্বেগজনিত কারণে চীন থেকে শিক্ষার্থী ও গবেষকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ স্থগিত করার কথা বলা হয়। খবর রয়টার্স ও নিউইয়র্ক টাইমসের।

মূলত ট্রাম্পের ওই ঘোষণার ফলেই এখন এ ব্যাপারে কঠোর হচ্ছে মার্কিন প্রশাসন। পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র গণমাধ্যমকে জানিয়েছেন, প্রেসিডেন্টের ঘোষণার আওতায় ২০২০ সালের ৮ মে এক হাজারের বেশি চীনা নাগরিকের ভিসা বাতিল করা হয়।

ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির ভারপ্রাপ্ত প্রধান শাদ উলফ বলেন, গুরুত্বপূর্ণ তথ্য ও গবেষণা পাচারের আশঙ্কায় আগে থেকেই চীনের মিলিটারি ফিউশন স্ট্র্যাটেজির সঙ্গে যুক্ত গ্র্যাজুয়েট শিক্ষার্থী ও গবেষকদের ভিসা দেয়া হচ্ছিল না।

যুক্তরাষ্ট্র চীনকে করোনাভাইরাস সংক্রান্ত গবেষণা চুরিসহ অনৈতিক বাণিজ্যের দায়ে অভিযুক্ত করে আসছে। যুক্তরাষ্ট্র বলছে, মার্কিন শিক্ষাব্যবস্থায় বিদেশি শিক্ষার্থীদের ভিসা দেয়ার যে ব্যবস্থা রয়েছে, বেইজিং তার অপব্যবহার করছে।

শাদ উলফ চীনের অনৈতিকতার কথা উল্লেখ করতে গিয়ে তিনি উইঘুর মুসলমানদের সঙ্গে বেইজিংয়ের বর্বর আচরণের কথাও উল্লেখ করেন।

তিনি জানান, বন্দি উইঘুরদের দিয়ে বাধ্যতামূলক শ্রমের মাধ্যমে উৎপাদনের অভিযোগে সম্প্রতি চীনের জিনজিয়াং প্রদেশ থেকে পণ্য আমদানি বন্ধের উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র।

আমদানি বন্ধের প্রস্তাবিত এই পণ্য তালিকায় থাকছে তুলা ও টমেটো থেকে উৎপাদিত পণ্য। চীনের শুল্কমুক্ত রফতানি তালিকার অন্যতম প্রধান পণ্য এ দুটি।

ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার ক্রমবর্ধমান বৈরিতার পরিণতি ভোগ করতে হচ্ছে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়া লাখ লাখ চীনা শিক্ষার্থীকে।

কেরানীগঞ্জ ইউপি চেয়ারম্যানের হাজার কোটি টাকার সম্পদ

Design & Developed by: Ifad Technology