ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্বাসঘাতক আরব দেশগুলোর কোনো ক্ষমা নেই: হানিয়া

যেসব আরব দেশ অবৈধ রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেবে, ইতিহাস তাদের কোনো দিন ক্ষমা করবে না বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া।

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইহুদিবাদী দেশটির সাম্প্রতিক চুক্তি নিয়ে প্রশ্ন করা হলে মিডল ইস্ট আইকে তিনি বলেন, কোনো আরব দেশের সঙ্গে ইসরাইলের সম্পর্ক শেষ পর্যন্ত সেই দেশটির জন্যই হুমকি হয়ে দাঁড়াবে।

হানিয়া বলেন, আমরা জানি– ওই সব আরব নেতার চেয়ে ইসরাইলি নেতারা ভালো। আমরা জানি, তারা কীভাবে ভাবেন। আরব আমিরাতে আমাদের ভাইদের তাই বলতে চাই– এই চুক্তির কারণে তাদের পরাজয় ঘটবে। কারণ ইসরাইলের একমাত্র আগ্রহ হচ্ছে, ইরানের কাছাকাছি এলাকায় সামরিক ও অর্থনৈতিক পাদদেশ তৈরি করা।

‘তারা আপনাদের দেশকে সিঁড়ির ধাপ হিসেবে ব্যবহার করবে। আমিরাত ইসরাইলি ‘লাঞ্চপ্যাড’ হিসেবে ব্যবহৃত হোক, তা আমরা কখনও দেখতে চাই না।’

আমিরাতের নাগরিকদের ‘ভাই’ বলে সম্বোধন করেন হানিয়া, যারা ফিলিস্তিনিকে ঐতিহাসিকভাবে সমর্থন দিয়েছেন। কাজেই হামাস সেই দিনটির অপেক্ষায় আছে, যখন আমিরাতবাসী এ চুক্তির সঙ্গে নিজেদের সম্পর্ক অস্বীকার করবেন।

তিনি বলেন, ইহুদিবাদী প্রকল্প সম্প্রসারণবাদী প্রকল্প। তাদের উদ্দেশ্য হচ্ছে– একটি বৃহৎ ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠা করা। কাজেই আমিরাত, বাহরাইন কিংবা সুদানি নাগরিকরা তাদের প্রকল্পের বাহন হিসেবে ব্যবহৃত হোক, তা আমরা দেখতে চাই না। ইতিহাস তাদের প্রতি করুণা করবে না। মানুষ কখনও ভুলে যাবে না এবং মানবাধিকার আইন কখনই তাদের ক্ষমা করবে না।