ঢাকা, মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

নিক্সন বিধি লঙ্ঘন করেছেন, আইনানুযায়ী ব্যবস্থা: সিইসি

উপজেলা পরিষদ নির্বাচনে ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী (নিক্সন) আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা। তার বিরুদ্ধে নির্বাচনী আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

সোমবার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন সিইসি।

এর আগে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নিক্সন চৌধুরীর আশোভন আচরণের বিষয়ে প্রতিকার চেয়ে নির্বাচন কমিশনে চিঠি দেয়া হয়।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, এ বিষয়ে আমাদের কাছে অভিযোগ এসেছে। আমরা সঙ্গে সঙ্গে বিষয়টি জেনেছি। কমিশনারদের সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠকে কথা বলেছি। করণীয় বিষয়ে আমরা নির্ধারণ করেছি। আমরা যে সিদ্ধান্ত নিয়েছি, আজকালকের মধ্যেই তা জানিয়ে দেয়া হবে।

তিনি বলেন, নির্বাচন পরিচালনার সময় একজন সংসদ সদস্য যে আচরণ করেছেন, তা কাম্য নয়। তিনি আচরণবিধি ভঙ্গ করেছেন এবং আইনে যে বিধিবিধান আছে, তার ব্যাপারে সেই বিধান প্রযোজ্য হবে পরিপূর্ণভাবে। সংসদ সদস্য হিসেবে এ ব্যাপারে আলাদাভাবে কোনো কিছু হবে না।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আগে সামারি ট্রায়ালের সুযোগ ছিল, এখন যেহেতু নির্বাচন হয়ে গেছে সেই সুযোগ নেই। তবে আইনে যেটি আছে তা হবে। আমরা দেখি, যদি মামলা করার প্রয়োজন হয় মামলাই করব। দেখি আমরা এখনও সিদ্ধান্ত নিইনি।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, আগে নির্বাচনে দু-একটি জায়গায় সংসদ সদস্যরা যাওয়ার চেষ্টা করেছিলেন, আমরা ব্যবস্থা নেয়ায় তারা আর যাননি। ফরিদপুরে তিনি গেছেন। আইনে যা আছে আমরা সেই অনুযায়ী তার ক্ষেত্রে ব্যবস্থা নেব। এখানে ব্যক্তি কি তা আমাদের কাছে বিবেচ্য বিষয় নয়। আইন ভঙ্গ করেছেন, তাই যেভাবে যেটি করণীয় তা করব।

এ বিষয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, আইনে যা আছে, প্রয়োজন এবং সম্ভব আমরা সব কিছু করার জন্য প্রস্তুত আছি। আপনারা একটু অপেক্ষা করুন। সিদ্ধান্ত জানতে পারবেন।

জনপ্রতিনিধিদের এ ধরনের আচরণের কারণে নির্বাচনী কর্মকর্তারা নির্বাচন পরিচালনার ক্ষেত্রে অনীহা প্রকাশ করেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, পাবনায় কোনো জনপ্রতিনিধি নির্বাচন প্রভাবিত করার তথ্য আমাদের কাছে নেই; এ ধরনের কোনো অভিযোগও আমাদের কাছে আসেনি। ফরিদপুরে ঘটেছে শুধু অনেক দিন পর। আমরা এটি শক্ত হাতে মোকাবেলা করব। আমি বিশ্বাস করি প্রশাসনে যারা আছে, তারা এতে স্বস্তি পাবেন। দায়িত্ব পালনে নিজ নিজ অবস্থানে তারা দৃঢ় থাকবেন।