ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শাস্তি না হওয়ায় রেলে বন্ধ হচ্ছে না তেল চুরি

য়ার কার ও ইঞ্জিন থেকে তেল চুরি হচ্ছে।

জানা গেছে, সর্বশেষ ২১ অক্টোবর বিকাল ৫টায় ঈশ্বরদী বাইপাস স্টেশনে ঢাকা থেকে ছেড়ে আসা রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জগামী বিরতিহীন বনলতা এক্সপ্রেস থামিয়ে পাওয়ার কার থেকে তেল পাচারের সময় আরএনবি ১২০ লিটার তেলসহ এক ব্যক্তিকে গ্রেফতার করেন। গ্রেফতার তেল চোর আবদুল হাকিম নাটোরের লালপুর উপজেলার সিরামগাড়ীর আরফান আলীর ছেলে। অভিযান পরিচালনাকারী ঈশ্বরদী রেল নিরাপত্তা বাহিনীর পরিদর্শক ফিরোজ আহম্মেদ বলেন, তেল চোর হাকিম আগেও তিনবার চোরাই তেলসহ গ্রেফতার হয়েছিল। তার বিরুদ্ধে ঈশ্বরদী আরএনবি ফাঁড়িতে মামলা হয়েছে। ঈশ্বরদী বাইপাসে বিরতিহীন বনলতার ট্রেনের কোনো স্টপেজ না থাকলেও চালক ও গার্ডরা সেখানে ট্রেন থামিয়ে তেল পাচারের সুযোগ করে দেন।

পশ্চিম ও পূর্ব রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, রেলের তেল চুরি ধারাবাহিক অপরাধ কর্ম, যা ঠেকানো কঠিন হয়ে পড়েছে। তেল চোর চক্রের সঙ্গে রেলের বিভিন্ন শাখা-প্রশাখার লোকজন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত।

পশ্চিম রেলের নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, বনলতা এক্সপ্রেসের মতো অভিজাত ট্রেনের সুরক্ষিত পাওয়ার কারে চোর ঢুকে তেল চুরি করা কোনোভাবেই সম্ভব না। যদি না ট্রেনে দায়িত্বরত কেউ সেই সুযোগ না করে দেয়। তাছাড়া ঈশ্বরদীতে বনলতার স্টপেজও ছিল না। তেল চোর হাকিম গ্রেফতার হলেও বনলতার পাওয়ার কারে দায়িত্বরত কাউকে আটক করা হয়নি।