ঢাকা, সোমবার, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পশ্চিমবঙ্গে মমতার ক্ষমতায় ফেরার ইঙ্গিত

মোট আট দফায় ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনের ভোট প্রক্রিয়া বৃহস্পতিবার শেষ হয়েছে। রাজ্যে ভোটের ফল প্রকাশিত হবে ২ মে। এর আগেই বিভিন্ন সংস্থা বুথ ফেরত জরিপে তৃণমূলের জয়ের ইঙ্গিত দিয়েছে।

পি মার্কসের বুথফেরত সমীক্ষায় দেখা গেছে, তৃণমূল পেতে পারে ১৫২ থেকে ১৭২ আসন। বিজেপি পেতে পারে ১১২ থেকে ১৩২ আসন। জোটে পেতে পারে ১০ থেকে ২০ আসন।

সিএনএন নিউজ১৮-এর সমীক্ষায় দেখা গিয়েছে, রাজ্যে ফের ক্ষমতায় আসতে চলেছে তৃণমূল, পেতে পারে ১৬২ আসন। বিজেপি পেতে পারে ১১৫ আসন। জোট পেতে পারে ১৫ আসন।

এনটিডিভির সমীক্ষা অনুসারে, তৃণমূল পেতে পারে ১৬৪ থেকে ১৭৪ আসন, বিজেপি পেতে পারে ১০৫ থেকে ১১৫। অন্যান্যরা পেতে পারে ১ থেকে ১৫টি আসন।

এবিপি-সিএনএক্সের বুথফেরত সমীক্ষায় ইঙ্গিত রাজ্যে ১৫৭ থেকে ১৮৫ আসন নিয়ে সরকার গড়তে চলেছে তৃণমূল, বিজেপি পেতে পারে ৯৬-১২৫টি আসন, জোট পেতে পারে ৮ থেকে ১৬ আসন।

টাইমস নাউ-সি ভোটারের সমীক্ষায় তৃণমূল পেতে পারে ১৫৮টি আসন, বিজেপি পেতে পারে ১১৫টি আসন, জোট পেতে পারে ১৯টি আসন।

এবিপি-র বুথ ফেরত সমীক্ষায় ইঙ্গিত, রাজ্যে সরকার গড়তে চলেছে তৃণমূল। তৃণমূলের ভোটের হার হতে পারে ৪২ শতাংশ।

কেবলমাত্র একটি সংস্থা বুথ ফেরত জরিপে বিজেপির জয়ের ইঙ্গিত দিয়েছে। সেটি হচ্ছে জন কি বাত। এদের সমীক্ষায় দেখা গেছে, নির্বাচনে তৃণমূল পেতে পারে ১০৪ থেকে ১২১ আসন। বিজেপি পেতে পারে ১৬২ থেকে ১৮৫ আসন। জোট পেতে পারে ৩-৯টি আসন।

অবশ্য নির্বাচনের বুথ ফেরত সমীক্ষা ফলের একটি ইঙ্গিত মাত্র। সেই ইঙ্গিত সবসময় ঠিক হবে এমন নয়। শেষ খেলাটা দিদি নাকি মোদি খেলেন তা দেখতে অপেক্ষা করতে হবে ২ মে পর্যন্ত।