ঢাকা, সোমবার, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে পাকিস্তান-যুক্তরাষ্ট্রের আলোচনা

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন আঞ্চলিক নিরাপত্তা ও আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের বিষয় নিয়ে টেলিফোনে পাকিস্তানের সামরিক বাহিনীর প্রধানের সাথে কথা বলেছেন। বুধবার তারা এ ফোনালাপ করেন।
অস্টিন পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে এমন সময় কথা বললেন যখন যুক্তরাষ্ট্রের অবশিষ্ট আড়াই হাজারের মতো সেনাকে আফগানিস্তান থেকে সরিয়ে আনার প্রস্তুতি চলছে। শনিবার থেকে এ প্রত্যাহারের কাজ শুরু হতে যাচ্ছে। যা সম্পন্ন হবে এ বছর ১১ সেপ্টেম্বর। সেনা প্রত্যাহারের ফলে যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধের সমাপ্তি ঘটবে।

পেন্টাগন বলেছে, আফগান শান্তি আলোচনায় পাকিস্তানের সমর্থনের ব্যাপক প্রশংসা করেন অস্টিন। তিনি ইসলামাবাদের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কের গুরুত্ব তুলে ধরেন। ওই ফোনালাপের লিখিত বিবরণে বলা হয়েছে, দু’নেতা আঞ্চলিক স্থিতিশীলতা ও অভিন্ন লক্ষ্য নিয়ে কাজ করার কথা বলেছেন। এ সময় তারা অশাবাদ ব্যক্ত করেন যে যুক্তরাষ্ট্র ও পাকিস্তান বিভিন্ন ইস্যুতে একত্রে কাজ করবে।

পাকিস্তানি সামরিক বাহিনীর সংবাদ মাধ্যম বাজওয়াকে উদ্ধৃত করে বলছে, আফগানিস্তানে শান্তির মানে হচ্ছে পাকিস্তানে শান্তি। জেনারেল বাজওয়া বলেছেন, পাকিস্তান সব সময়ে সংশ্লিষ্ট সকল পক্ষের পারস্পরিক ঐকমত্যের ভিত্তিতে আফগান নেতৃত্বে আফগানদের নিজস্ব শান্তি প্রক্রিয়াকে সমর্থন করবে। এক বছর আগে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি চুক্তিতেই আমেরিকান বাহিনী ও প্রায় সাত হাজার ন্যাটো সেনা প্রত্যাহারের কথা রয়েছে।

সূত্র: ভয়েস অব আমেরিকা