ঢাকা, সোমবার, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

মহামারিতে ভারতে একদিনে আরো প্রায় সাড়ে তিন হাজার মৃত্যু

মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব ভারতে চলছেই। দেশটিতে গত একদিনে আরো প্রায় সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। নতুন সংক্রমিত শনাক্ত হয়েছে ৩ লাখ ৫৫ হাজারের ওপর।

এখনও ভারতে সংক্রমণ ও মৃত্যুর শীর্ষে মহারাষ্ট্র। ২৪ ঘণ্টায় রাজ্যটিতে ৪৮ হাজার ৬শ’র বেশি মানুষের দেহে শনাক্ত হয়েছে ভাইরাসটি। মৃত্যু হয়েছে ৫৬৭ জনের।

এদিকে মহারাষ্ট্র, দিল্লি, পাঞ্জাব ও উত্তর প্রদেশসহ কয়েকটি রাজ্যে কিছুদিনের তুলনায় সংক্রমণের হার সামান্য কম দেখা গেছে সোমবার। তবে পশ্চিমবঙ্গ, বিহার, রাজস্থানসহ কয়েকটি রাজ্যে সংক্রমণ ঊর্ধ্বমুখী।

ভারতে প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আগের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে। প্রচণ্ড অক্সিজেন সংকটে মৃত্যু হয়েছে বহু মানুষের। মর্গ ও শ্মশানে ভিড় পড়ে গেছে। শ্মশানে জায়গার সংকুলান না হওয়ায় দিল্লিসহ কয়েক রাজ্যে গণচিতা তৈরি করা হয়েছে। খোঁড়া হচ্ছে গণকবর এবং মরদেহ পোড়াতে বানানো হয়েছে অস্থায়ী শ্মশান। জাত-ধর্ম ভুলে মৃতদেহ সৎকারে সহযোগিতা করছে মুসলিমরাও।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলছেন, এ মাসে ভারতে করোনাভাইরাস পরিস্থিতি আরো ভয়ংকর রূপ নেবে। এ সময়ে একদিনে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে যেতে পারে। সংক্রমণও হবে রেকর্ড পরিমাণ।