ঢাকা, শুক্রবার, ২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

খিচুড়ি রান্না শেখার প্রকল্প ফেরত দিয়েছে একনেক

খিচুড়ি রান্না শিখতে বিদেশে যাওয়ার প্রকল্প ফেরত দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (১ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির বৈঠকে অনুমোদনের জন‌্য এই প্রকল্পটি তোলা হয়। প্রকল্পটি আরও যাচাই-বাছাই করে এবং নতুন করে অন্য আঙ্গিকে আনার জন্য বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ‌্য জানান। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে প্রাইমারি স্কুল মিল প্রকল্পটি বাস্তবায়ন করার কথা ছিলো প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের।

পরিকল্পনামন্ত্রী জানান, আজকে সভায় একটি প্রকল্প অনুমোদন পায়নি। এটা অত্যান্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। প্রধানমন্ত্রী এ প্রকল্পটি ভালোবাসেন, স্নেহ করেন। কিন্তু কিছু সমস্যা থাকায় তিনি নির্দেশনা দিয়ে প্রকল্পটি ফেরত পাঠিয়েছেন।

এর আগে, প্রাথমিকের শিক্ষার্থীদের স্কুলে পুষ্টিকর খাবার সরবরাহে ১৭ হাজার ২৯০ কোটি টাকার প্রকল্প হাতে নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আজকের একনেক সভায় প্রাইমারি স্কুল মিল নামক প্রকল্পটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দেশের ৮টি বিভাগের ৬৪টি জেলার ৪৯২টি উপজেলায় ও ২১টি শিক্ষা থানায় প্রকল্পটি বাস্তবায়ন করার লক্ষ্য ছিল। আগামী ২০৩০ সালের মধ্যে প্রাথমিক বিদ্যালয়গামী সব শিক্ষার্থীকে পর্যায়ক্রমে স্কুল মিল কার্যক্রমের আওতায় এনে তাদের শিক্ষা, পুষ্টি, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তায় অবদান রাখাতে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছিল। প্রকল্প ব্যয় ধরা হয়েছিলো ১৭ হাজার ২৯০ কোটি ২২ লাখ ৫৯ হাজার টাকা। যা সম্পূর্ণ সরকারি অর্থায়নে ব্যয় করার কথা ছিলো।