ঢাকা, মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ঘর পাচ্ছে আরো ৫৩ হাজার ৩৪০ পরিবার

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর অধীনে দ্বিতীয় ধাপে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি-পাকা বাড়ি পাচ্ছে আরো প্রায় ৫৩ হাজার ৩৪০ গৃহহীন ও ভূমিহীন পরিবার। রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।
জানা গেছে, গৃহহীন ও ভূমিহীন এসব পরিবারকে ঢাকা বিভাগে ৭ হাজার ২৮০টি বাড়ি, ময়মনসিংহ বিভাগে ২ হাজার ৫১২টি, চট্টগ্রাম বিভাগে ১০ হাজার ৫৬২টি, রংপুর বিভাগে ১২ হাজার ৩৯১টি, রাজশাহীতে ৭ হাজার ১৭২টি, খুলনা বিভাগে ৩ হাজার ৯১১টি, বরিশাল বিভাগে ৭ হাজার ৬২৭টি এবং সিলেট বিভাগে ১ হাজার ৯৭৯টি বাড়ি দেওয়া হবে।

প্রথম ধাপে গত জানুয়ারি মাসে মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বাড়ি পেয়েছে ৬৯ হাজার ৯০৪ গৃহহীন ও ভূমিহীন পরিবার। দ্বিতীয় ধাপে আরো প্রায় ৫৩ হাজার ৩৪০ গৃহহীন ও ভূমিহীন পরিবারকে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি-পাকা বাড়ি দেওয়া হবে রোববার। এ বছরের ডিসেম্বরের মধ্যে আরো এক লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদানের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সরকারের সিনিয়র সচিব ও সচিবরা তাদের নিজস্ব অর্থায়নে ১৬০ পরিবারকে দ্বিকক্ষবিশিষ্ট সেমি-পাকা গৃহ নির্মাণ করে দিয়েছেন। এছাড়াও জলবায়ু উদ্বাস্তু পরিবারকে বহুতল ভবনে একটি করে ফ্ল্যাট প্রদানের মাধ্যমে এ পর্যন্ত চার হাজার ৪০৯টি পরিবারকে খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পের আওতায় আনা হয়েছে।

উল্লেখ্য, মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে।