ঢাকা, সোমবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

কালকিনিতে কৃষকের স্বপ্ন পানির নিচে

বন্যায় মাদারীপুরের কালকিনি উপজেলায় দুইশত ২২ হেক্টর জমির রোপা আমন ক্ষেত ও সবজি ক্ষেত পানিতে ডুবে গেছে। দীর্ঘসময় ধরে ডুবে থাকায় আমন ধানের গাছগুলো নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এতে চিন্তার ভাঁজ বাড়িয়েছে কৃষকদের কপালে। দ্রুত পানি সরে না গেলে ধান গাছগুলো টিকবে কিনা তা নিয়ে শঙ্কায় চাষিরা। এতে করে এ অঞ্চলের কৃষকদের স্বপ্ন এখন পানির নিচে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরের বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার ১৫ টি ইউনিয়নের ফসলি মাঠে রোপা আমন গাছগুলো পানিতে তলিয়ে গেছে। উপজেলার বাঁশগাড়ী, পূর্ব এনায়েতনগর, সাহেবরামপুর, গোপালপুর, নবগ্রাম, ডাসার, কাজীবাকাইসহ ১৫টি ইউনিয়নের উঁচু জমিতে প্রায় সাড়ে ৭ হাজার হেক্টর জমিতে আমন ধান রোপন ও বপন করা হয়েছিল। সৃষ্ট বন্যার ফলে অনেক জমির ধান পানির নিচে তলিয়ে গেছে।
উপজেলার গোপালপুর ইউনিয়নের কৃষক ছলেমান মাতুব্বর বলেন, বন্যার পানিতে রোপা আমন ধান তলিয়ে গেছে। এখন দ্রুত পানি সরে না গেলে কৃষকের অনেক ক্ষতি হয়ে যাবে।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ^াস বলেন, উপজেলায় প্রায় সাড়ে ৭ হাজার হেক্টর জমিতে আমন ধান রোপন ও বপন করা হয়েছিল। বর্তমানে বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় দুইশত ২০ হেক্টর জমির ধান ও দুই হেক্টর জমির সবজী পানির নিচে চলে গেছে। এতে করে এ উপজেলার কৃষকদের স্বপ্ন এখন পানির নিচে।